ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সংকট নিয়ে বিগানের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে চীন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
রোহিঙ্গা সংকট নিয়ে বিগানের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে চীন মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান

ঢাকা: রোহিঙ্গা সংকট নিয়ে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগানের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস।

শনিবার (২৪ অক্টোবর) চীনা দূতাবাসের এক বার্তায় এই প্রতিবাদ জানানো হয়।

চীনা দূতাবাস জানায়, ভারত ও বাংলাদেশ সফর নিয়ে গত ২০ অক্টোবর, মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান ওয়াশিংটন ডিসিতে এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ‘দুর্ভাগ্যক্রমে চীন রোহিঙ্গা ইস্যু সমাধানে সহায়তা করার জন্য খুব কম কাজ করেছে। ’

চীনা দূতাবাস বলছে, তার এই দাবি মোটেও যথাযথ ও গঠনমূলক নয়। সবার প্রত্যাশা বিগানের এই সফরে বাংলাদেশ-মার্কিন সম্পর্কের দিকে নজর দেওয়া উচিত।

দূতাবাস আরও বলেছে, চীন-ভারত সীমান্ত সংঘাত, তাইওয়ান নিয়ে উত্তেজনা, দক্ষিণ চীন সাগরের সমস্যা এবং হংকংয়ের জাতীয় সুরক্ষা আইন সম্পর্কিত প্রসঙ্গে তিনি বাংলাদেশ ছাড়ার আগেই চীনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ শুরু করেছিলেন। আর এসব ইস্যুর সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। এই ধরনের আচরণ কেবল কূটনৈতিক প্রোটোকল লঙ্ঘনই নয়, সফরটির আয়োজক দেশের প্রতিও অশ্রদ্ধা, বিশেষ করে বাংলাদেশ একটি শান্তি-প্রেমী দেশ যাদের নীতি ‘সকলের সাথে বন্ধুত্ব এবং কারও সাথে শত্রুতা নয়’।

চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সমস্যাগুলোর সমাধানে আমাদের প্রচুর দ্বিপক্ষীয় চ্যানেল রয়েছে, তাই বিগানের কোনো তৃতীয় পক্ষকে টেনে আনা উচিত হয়নি, মত চীনা দূতাবাসের।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
টিআর/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।