ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্গাপূজার মহাঅষ্টমীতে মেতেছেন সনাতন ধর্মাবলম্বীরা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
দুর্গাপূজার মহাঅষ্টমীতে মেতেছেন সনাতন ধর্মাবলম্বীরা পূজামণ্ডপ। ছবি: বাংলানিউজ

ঢাকা: একে তো মহামারি করোনার সংক্রমণ, তার ওপর সকাল থেকেই বৃষ্টি। তবে তাই বলে কি আর দিন-ক্ষণ থেমে থাকে! তাইতো মহাসপ্তমী পেরিয়ে সনাতন ধর্মাবলম্বী বাঙালিরা মেতেছেন তাদের বড় সাধের দুর্গাপূজার মহাঅষ্টমীতে।

শনিবার (২৪ অক্টোবর) সকালে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা শুরু।

এছাড়া অষ্টমীর দিন পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণের কথা থাকলেও এবার শুধু পুষ্পাঞ্জলির ব্যবস্থা সীমিত আকারে মন্দিরে করা হয়েছে। আর প্রসাদ বিতরণের বিষয়টিও করা হয়েছে সীমিত আকারে। পূজায় ভক্তদের জন্য অঞ্জলি প্রদান সরাসরি সকাল ১০টা ৪৫ মিনিটে টেলিভিশনে এবং ফেসবুকে দেখানো হবে। এরপর আছে সন্ধিপূজা।

সকালে রমনার কালী মন্দির ঘুরে দেখা যায়, বৃষ্টি এবং করোনা মিলিয়ে এবার পূজা অর্চনাকারীদের জন্য পরিবেশটা বেশ প্রতিকূল। তারপরও থেমে নেই মা দুর্গার ভক্তরা। অন্যান্যবারের মতো উৎসবে ভাটা দেখা গেলেও বৃষ্টি উপেক্ষা করে, স্বাস্থ্যবিধি মেনে অঞ্জলি দিতে পূজামণ্ডপে এসেছেন ভক্তরা। তবে এ সময় ভক্তদের ভিড় করতে দেখা যায়নি। ভিড় না করতে পূজা উদযাপন কমিটির পক্ষ থেকেও নজরদারি রাখা হয়েছে। মহাঅষ্টমী পূজার মূল আকর্ষণ কুমারী পূজা হলেও এবার করোনার কারণে সেই কুমারী পূজা হচ্ছে না। প্রতিবছর ঢাকার রামকৃষ্ণ মিশনসহ কয়েকটি স্থানে কুমারী পূজা হতো। রামকৃষ্ণ মিশনে কুমারী পূজায় ৩০-৩৫ হাজার ভক্তের সমাগম হতো এবং প্রসাদ বিতরণের ব্যবস্থা থাকতো। করোনা পরিস্থিতি বিবেচনায় এবার তা বাতিল করা হয়। তবে ঢাকার বাইরে দুই থেকে তিনটি জায়গায় কুমারী পূজা হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

এবার সারা দেশে মোট ৩০ হাজার ২১৩টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর পূজা হয়েছিল ৩১ হাজার ৩৯১টি স্থানে। এবার এক হাজার ১৮৫টি পূজা কম হচ্ছে। কোভিড পরিস্থিতির কারণে এবার পূজার সংখ্যা কমেছে বলেই ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।