ঢাকা, রবিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৭, ০৬ ডিসেম্বর ২০২০, ১৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

ফাদার টিমকে মনে রাখবে এদেশের মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
ফাদার টিমকে মনে রাখবে এদেশের মানুষ

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন এবং বিভিন্ন দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের দুর্দশা লাঘবে পাশে থাকায় ফাদার টিমকে এদেশের মানুষ চিরদিন স্মরণে রাখবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট জনেরা।

শুক্রবার (২৩ অক্টোবর) কারিতাস বাংলাদেশের সাবেক দ্বিতীয় নির্বাহী পরিচালক রেভা. ফাদার রিচার্ড উইলিয়াম টিমের প্রয়াণ উপলক্ষে অনুষ্ঠিত এক নাগরিক স্মরণ সভায় এ কথা বলেন বক্তারা।

সভাটি অনুষ্ঠিত হয় রাজধানীর আউটার সার্কুলার রোডের কারিতাস বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে।

কারিতাস বাংলাদেশ একটি অলাভজনক উন্নয়ন প্রতিষ্ঠান, যা সমাজকল্যাণ ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এ সংগঠনের হয়ে ফাদার টিম বাংলাদেশের শিক্ষা বিস্তার ও আর্তমানবতার সেবায় ছয় দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন।

অনুষ্ঠিত নাগরিক স্মরণ সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় নেতা কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সংসদ সদস্য মিজ্ আরমা দত্ত, কারিতাস বাংলাদেশের আধ্যাত্মিক উপদেষ্টা ড. রেভা. ফাদার হিউবার্ট লিটন গমেজ, নির্বাহী পরিচালক রঞ্জন ফ্রান্সিস রোজারিও, এডাব সভাপতি জয়ন্ত অধিকারী, নিজেরা করি-এর প্রধান সমন্বয়কারী খুশি কবীর, আইপিডিএস সভাপতি সঞ্জিব দ্রং, কারিতাস এশিয়ার প্রেসিডেন্ট ড. বেনেডিক্ট আলো ডি রোজারিও, নটর ডেম ইউনিভার্সিটির উপাচার্য ড. রেভা. ফাদার প্যাট্রিক গাফনি প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জের্ভাস রোজারিও।

বক্তারা বলেন, ফাদার টিম যেন এখনও বেঁচে আছেন। তিনি অমর তার চিন্তায়, তার কথায়, তার কাজে। তিনি ছিলেন আমাদের উন্নয়নধারার প্রবর্তক এবং বাংলাদেশের বেসরকারি উন্নয়ন সংস্থার স্রষ্টা। ফাদার টিম বিভিন্ন উন্নয়ন কর্মসূচি রচনা করেছেন। বিশেষ করে নিঃস্বার্থভাবে তিনি সেবা করেছেন গ্রামীন জনপদে থাকা মানুষগুলোর।

ফাদার টিম গত ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে ৯৭ বছর বয়সে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মননা’ দেন। নটরডেম কলেজের ষষ্ঠ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন কলেজটির অন্যতম এ প্রতিষ্ঠাতা।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa