ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্যোগ মোকাবিলায় খুলনায় ১১৪ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
দুর্যোগ মোকাবিলায় খুলনায় ১১৪ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

খুলনা: গভীর নিম্নচাপের কারণে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় খুলনায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে চার লাখ ১৬ হাজার মানুষের ধারণক্ষমতা সম্পন্ন ১১৪টি আশ্রয়কেন্দ্র।

পর্যাপ্ত অর্থ ও খাবার মজুদ আছে। ইতোমধ্যে খুলনার বিভিন্ন উপজেলায় দুই হাজার প্যাকেট শুকনা খাবার, দুই লাখ টাকা ও পর্যাপ্ত চালও বরাদ্দ দেওয়া হয়েছে।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টির পরিপ্রেক্ষিতে শুক্রবার (২৩ অক্টাবর) দুপুরে খুলনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এ তথ্য জানানো হয়। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষেএ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আরও জানানো হয়, সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রায় চার হাজার পাঁচশ ভলান্টিয়ার এই সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত। যারা ইতোমধ্যে উপকূলীয় জনগণকে সচেতন করতে মাইকিংসহ নানামুখী প্রচার চালাচ্ছে।

স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মাঠ ১১৬টি জরুরি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। সাপের কামড় এবং পানিতে ডুবে যেন শিশুরা মারা না যায় সেদিকে লক্ষ্য রাখার জন্য স্বেচ্ছাসেবকদের দৃষ্টি আকর্ষণ করা হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, খুলনা জেলা দুর্যোগপ্রবণ এলাকা হওয়ায় এ এলাকার জনগণ দুর্যোগ মোকাবিলায় দক্ষ ও অভিজ্ঞ। তারপরও সম্ভাব্য সব ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য সরকারি-বেসরকারি পর্যায়ের সব প্রতিষ্ঠান, কর্মী ও স্বেচ্ছাসেবকদের সচেতন থাকতে হবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. সাইদুল ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দারসহ রেড ক্রিসেন্ট, আশ্রয়ণ ফাউন্ডেশন, নবযাত্রা, সিপিপি,ফায়ার সার্ভিস ও রূপান্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।