ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবারের পূজার প্রথম অঞ্জলি

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এবারের পূজার প্রথম অঞ্জলি ঢাকেশ্বরী পূজা মণ্ডপ থেকে ছবি তুলেছেন শাকিল আহমেদ

কেন্দ্রীয় পূজা মণ্ডপ, ঢাকেশ্বরী থেকে: ফুল আর বেলপাতা দুই হাতের মুঠোয় আঁকড়ে ধরে প্রার্থনার ভঙ্গিতে দেবী দুর্গার সামনে অঞ্জলি দিতে দাঁড়িয়েছিলেন সাথী রায়হান। এবারের দুর্গোৎসবে মহাসপ্তমীর দিনে প্রথম অঞ্জলি দিতে আন্তরিকতার অভাব ছিল না তাই কারো মাঝেই।

শুক্রবার (২৩ অক্টোবর) সকাল ১০টা ৪৫ মিনিটে পূজা শেষ করে নিবেদন করা হয় প্রথম অঞ্জলি। রাজধানী ঢাকার কেন্দ্রীয় পূজামণ্ডপে এ সময় অঞ্জলি দিতে অংশ নেন শত শত ভক্ত।

অঞ্জলি দেওয়ার আগে পুরোহিত জানিয়ে দেন অঞ্জলি দেওয়ার নিয়ম। ফুল বেলপাতা হাতে নিয়ে তিনবার মন্ত্র পাঠ। এরপর প্রণাম মন্ত্র আর যথাযথভাবে মায়ের চরণে সপে দিতে হবে ফুল বেলপাতার নৈবদ্য। আর পুরো সময়জুড়ে হৃদয়ে প্রতিস্থাপন করতে হবে মায়ের প্রতিচ্ছবি।

হলোও তাই। পুরোহিত যখন মন্ত্র পড়া শুরু করেন, তখন তার উচ্চারণে প্রশান্তির ছায়া, নেমে আসে শান্তির নীরবতা। এরপর মন্ত্রোচ্চারণ শেষ করে মায়ের পায়ে দেওয়া হয় নৈবেদ্য। তারপর সবাই মিলে উচ্চারণ করেন শান্তির মন্ত্র।

অঞ্জলি প্রদান শেষে বিশ্বের শান্তি এবং মঙ্গল কামনায় প্রার্থনা করেন কেন্দ্রীয় পূজা মণ্ডপের পুরোহিত রঞ্জিত চক্রবর্তী। এ সময় তার সঙ্গে অংশ নেন অন্যরাও।

পুরোহিত বলেন, আমরা যেন একটি সুন্দর প্রভাতে আবার সবাই একত্রিত হতে পারি, আমরা যেন আবার সুখে শান্তিতে বসবাস করতে পারি। আজ মাতৃমণ্ডপে মহাসপ্তমী পূজা। যেহেতু এবার মা দোলে চড়ে এসেছেন ফলে কিঞ্চিৎ পরিমাণে অশুভের আশংকা রয়েছে। তবে আমরা মায়ের চরণে বহু ধরনের ভেষজ দ্রব্য অর্পণ করে মায়ের কাছে প্রার্থনা করেছি, যুগে যুগে যেভাবে অশুভ শক্তির বিনাশ করেছে, এবারও সেভাবে অশুভ শক্তির বিনাশ করে সবাইকে সুখে-শান্তিতে বসবাস করার সুযোগ দিও।

তিনি বলেন, যেহেতু মা এবার গজে চড়ে যাবেন, সেহেতু একদিক থেকে যেমন দুঃখ দিয়েছে, ফলে যাবার সময় সবকিছু সুজলা সুফলাভাবে ভরিয়া দিয়ে যাবে।

অঞ্জলি প্রদান নিয়ে মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল বলেন, মায়ের চরণে অঞ্জলি দেওয়া, মাকে হৃদয়ে ধারণ করা, এর যে অনুভূতি তা কখনোই আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। এটা সবার কাছেই অত্যন্ত আনন্দের এবং সুখানুভূতির।

তিনি বলেন, এবার পূজা মণ্ডপে সে ধরনের কোনো উৎসবের আয়োজন নেই। সকলেই সাত্ত্বিকভাবে পূজা পালন করছেন। এখানে যারা এসেছেন সবাই স্বাস্থ্যবিধি মেনে চলছেন। আমরা আশা করছি আগামী কয়েকদিনও এভাবেই চলবে।

সকালে প্রথম অঞ্জলি প্রদানের পর ধীরে ধীরে আরও বেশ কয়েকটি অঞ্জলি প্রদান করা হয়। এরপর দুপুর ১২টা ১ মিনিটে মহামারি করোনা থেকে রক্ষা পেতে মণ্ডপে অনুষ্ঠিত হবে বিশেষ প্রার্থনা।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।