ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আজ সপ্তমী, পূজা শেষে মায়ের পায়ে অঞ্জলি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
আজ সপ্তমী, পূজা শেষে মায়ের পায়ে অঞ্জলি

ঢাকা: উৎসবপ্রিয় সনাতন বাঙালি সনাতন ধর্মাবলম্বীরা মেতে উঠেছে পূজার আনন্দে। মণ্ডপে মণ্ডপে মন্ত্রের ধ্বনিতে যেন উচ্চারিত হচ্ছে বাঙালি হিন্দুর হৃদয়তন্ত্রীতে বাঁধভাঙা আনন্দের জোয়ার।

সেই জোয়ারে ভেসে দুর্গোৎসবের ষষ্ঠী পেরিয়ে আজ সপ্তমী।

শুক্রবার (২৩ অক্টোবর) সকাল থেকেই শুরু হয় সপ্তমী পূজার আনুষ্ঠানিকতা। শুরুতেই বিশেষ রীতি মেনে স্নান করানো হয় মা দুর্গাকে। এসময় দেবী দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান সেরে, বস্ত্র ও নানা উপচারে মায়ের পূজা অনুষ্ঠিত হয়।

এরপর ত্রিনয়না দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়। এরপর এবারের পূজার প্রথম অঞ্জলি। উপোস রেখে মায়ের পায়ে ফুলের অঞ্জলি দিয়ে চরণামৃত পান করে দিনের শুরু করবেন ভক্তরা।

এ বিষয়ে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান শ্রী সুব্রত পাল বাংলানিউজকে বলেন, সপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী সবগুলো দিনই আমাদের জন্য বিশেষ আনন্দের। এবার তো উৎসব হবে না, শুধু নিয়মের পূজাটি আমরা করবো। সকালের পূজো শেষে আমরা মায়ের পায়ে অঞ্জলি দেবো। এসময় স্বাস্থ্যবিধি মেনেই অঞ্জলি দেওয়া হবে এবং এবার ভক্তদের প্রসাদ দেওয়াও বন্ধ রয়েছে।

তিনি জানান, গতকাল বৃহস্পতিবার (২২ অক্টোবর) ষষ্ঠী গেছে। আজ সকালের পূজো সকাল সাতটা থেকে শুরু হয়ে শেষ হবে সকাল সাড়ে ১০টায়। এরপর সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অঞ্জলি দেওয়া হবে। আর ১২টা এক মিনিটে বাংলাদেশসহ বিশ্বের সমস্ত মানুষ যেন করোনা মহামারি থেকে মুক্তি পায়, সেই উদ্দেশ্যে বিশেষ প্রার্থনা করা হবে সমস্ত মণ্ডপে।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।