ঢাকা, শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

জাতীয়

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছার অভাব 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছার অভাব 

ঢাকা: রোহিঙ্গা শরণার্থীদের যত দ্রুত সম্ভব নিজ দেশে ফিরতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ লক্ষ্যে আর্ন্তজাতিক সম্প্রদায়ের সহায়তা প্রত্যাশা করেছেন তিনি।

 

বৃহস্পতিবার ( ২২ অক্টোবর) এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ প্রত্যাশা করেন।

রোহিঙ্গাদের জরুরি মানবিক সহায়তার জন্য ভার্চ্যুয়ালি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দানকারী দেশগুলোর জন্য সহায়তা উৎসাহিত করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গাদের যত দ্রুত সম্ভব নিজ দেশে ফিরতে হবে। রোহিঙ্গারা মিয়ানমারে নিষ্ঠুর ও অমানবিক নির্যাতনের শিকার হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক বিবেচনায় সীমান্ত খুলে দিয়েছিলেন। একইভাবে রোহিঙ্গারা সাগরে নৌকায় ভেসে থাকলেও আমরা আশ্রয় দিয়েছি।

‘২০১৮ সালে দ্বিপক্ষীয় চুক্তি হওয়ার পর মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছার অভাব ও অঙ্গীকার পূরণে ব্যর্থতার কারণে এখনো পর্যন্ত একজন রোহিঙ্গাকে ফেরত পাঠানো সম্ভব হয়নি। গত তিন বছর ধরে বাস্তুচ্যুত রোহিঙ্গারা পাচারের শিকার হচ্ছেন, অনেকেই উগ্রবাদ জড়িয়েছেন, অনেকেই নানা অপরাধে জড়িয়েছেন।

রোহিঙ্গাদের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে এনে ফেরত পাঠাতে তিনি আসিয়ান, জাতিসংঘ ও প্রতিবেশী দেশগুলোর সহযোগিতা প্রত্যাশা করেন।

রোহিঙ্গাদের জন্য অর্থ সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহায়তা কার্যক্রমে অর্থায়নের ব্যাপক ঘাটতি রয়েছে যা এবছর এখন পর্যন্ত চাহিদার তুলনায় অর্ধেকেরও কম। সম্মেলনে রোহিঙ্গা শরণার্থী, আশ্রয়দানকারী জনগোষ্ঠী এবং মিয়ানমারের অভ্যন্তরে বাস্তুহারা জনগোষ্ঠীকে সহায়তার লক্ষ্যে অর্থায়নে আয়োজকেরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa