ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধর্ষণ রুখতে চাই সামাজিক প্রতিরোধ ও মানবিক জাগরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
ধর্ষণ রুখতে চাই সামাজিক প্রতিরোধ ও মানবিক জাগরণ .

ঢাকা: নারী নিপীড়ন এবং ধর্ষণ নামক মহামারির হাত থেকে রক্ষা পেতে সামাজিক প্রতিরোধ ও মানবিক জাগরণের আহ্বান জানিয়েছে সামাজিক সংগঠন জনলোক।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সংগঠনটির উদ্যোগে অনুষ্ঠিত ধর্ষণবিরোধী এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।

 

জনলোকের কেন্দ্রীয় সমন্বয়ক রফিকুল ইসলাম সুজনের সভাপতিত্বে মূলপত্র উপস্থাপন করেন সংগঠনের কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য মুক্তার হোসেন নাহিদ। ফওজিয়া নাজনীন মুন্নির সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক উন্মেষ রায়, চিকিৎসক খালেদা ইয়াসমিন নিঝু প্রমুখ।

আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন সুরকার আলতাফ মাহমুদের কন্যা নগরচাষী কলামিস্ট শাওন মাহমুদ। তিনি বলেন, ধর্ষণ প্রতিরোধে একেবারে শূন্য থেকে শুরু করতে হবে। আমাদের পরিবার, সমাজ ও শিক্ষায় ব্যাপক পরিবর্তন এনে শিশুদের সেক্সুয়াল বিষয়ে সচেতন করে তুলতে হবে।

সভায় অন্য আলোচকরা বলেন, ধর্ষণ নামক মহামারির হাত থেকে রক্ষা পেতে আইন প্রয়োগ ও কার্যকর প্রয়োগের পাশাপাশি নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। ব্যাপক সামাজিক অবক্ষয় থেকে রক্ষা পেতে নৈতিকতার পরিবর্তন আনতে হবে। কেবল আইন বা ধর্মীয় অনুশাসন নয়, সমাজের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। মানবিক জাগরণের মধ্য দিয়ে একটি মানবিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে এ অবস্থা থেকে উত্তরণ হতে হবে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
আরকেআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।