ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তুরাগে অনুমোদনহীন ইউনানী ওষুধের কারখানায় র‍্যাবের অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
তুরাগে অনুমোদনহীন ইউনানী ওষুধের কারখানায় র‍্যাবের অভিযান তুরাগে অনুমোদনহীন ইউনানী ওষুধের কারখানায় র‍্যাবের অভিযান

ঢাকা: কোনো কেমিস্ট, হেকিম ছাড়াই লাইসেন্স জাল করে ইউনানী ওষুধ তৈরি ও বাজারজাত করার দায়ে রাজধানীর তুরাগে ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালাচ্ছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। প্রতিষ্ঠানটি কোনো ধরনেন অনুমোদন ছাড়াই যৌনবর্ধকসহ ১৪/১৫ রকমের ইউনানী ওষুধ তৈরি করে আসছিল।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রের আক্তারুজ্জামানের নেতৃত্বে তুরাগের বামনারটেক এলাকায় নকল ইউনানী ওষুধ তৈরির ওই কারখানায় অভিযান শুরু করেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান বলেন, ‘লাইসেন্সবিহীন ইউনানী ওষুধের ফ্যাক্টরিতে যৌনবর্ধক, ভিটামিন ও মিনারেলসহ ১৪/১৫ আইটেমের ওষুধ তৈরি করা হচ্ছে। তাদের ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে কোনো ধরনের অনুমোদন নেই, কোনো মান নিয়ন্ত্রণের ব্যবস্থাও নেই। ওষুধ উৎপদনের জন্য কোনো কেমিস্ট ও হেকিম নেই। একটি ওষুধ তৈরি কারখানার যে ধরনের মান ও পরিবেশ থাকা দরকার তার কিছুই নেই প্রতিষ্ঠানটিতে। অত্যন্ত নোংরা পরিবেশে মনগড়া ওষুধ তৈরি করে বাজারজাত করা হচ্ছিল। ’

তিনি বলেন, ‘লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্রের ক্ষেত্রেও জালিয়াতি করেছে ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি। অভিযান এখনো চলছে, পরে বিস্তারিত জানানো হবে। ’

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
পিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।