ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পবা সীমান্ত থেকে ৪ জেলেকে ধরে নিয়ে বিএসএফের নির্যাতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
পবা সীমান্ত থেকে ৪ জেলেকে ধরে নিয়ে বিএসএফের নির্যাতন

রাজশাহী: রাজশাহী পবা উপজেলায় সীমান্ত থেকে চার জেলেকে ধরে নিয়ে গিয়ে নির্যাতন করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তাদের শরীরের বিভিন্ন অংশে লাঠির আঘাতের চিহ্ন রয়েছে।

নির্যাতনের শিকার এ জেলেদের বুধবার (২১ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে বিএসএফ-বিজিবি পতাকা বৈঠক হবে।

নির্যাতনের শিকার জেলেরা হলেন- পবা উপজেলার গহমাবোনা গ্রামের মৃত জকিমুদ্দিনের ছেলে মো. আলম, আলমের ছেলে আনোয়ার, সাইদুর রহমানের ছেলে সিফাত এবং কসবা গ্রামের জুল্লুর ছেলে সোনারুল।

পবার হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রেজবী আল হাসান মুঞ্জিল জানান, মাছ ধরার সময় বুধবার ভোরে পদ্মা নদী থেকে ওই চার জেলেকে ধরে নিয়ে যায় বিএসএফ। সীমান্ত এলাকায় মাছ ধরার কারণে তাদের ব্যাপক নির্যাতন করা হয়। তাদের শরীরের বিভিন্ন অংশে লাঠির আঘাতের চিহ্ন রয়েছে। নির্যাতনের পর বুধবার সন্ধ্যার পর বিএসএফ তাদের ছেড়ে দেয়। এরপর তারা বাড়ি ফিরে এলে রাতেই হাসপাতালে ভর্তি করা হয়।

চেয়ারম্যান বলেন, বিএসএফ এ চার জেলেকে ছেড়ে দিলেও তাদের দু’টি নৌকা দেয়নি। মোট ৩টি নৌকাসহ চার জেলেকে ধরে নিয়ে যাওয়া হয়েছিলো। এর মধ্যে একটি নৌকায় করে জেলেদের পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ভাল দু’টি নৌকা বিএসএফ দেয়নি।

জানতে চাইলে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রাজশাহী-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেন, বৃহস্পতিবার বিএসএফের সঙ্গে এ বিষয়ে পতাকা বৈঠক হওয়ার কথা রয়েছে। আমরা এ ঘটনার প্রতিবাদ জানাবো। জেলেদের নৌকা ফেরত আনার চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।