ঢাকা, শনিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

জাতীয়

টিসিবির ট্রাক থেকে আলু কিনতে দীর্ঘ লাইন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
টিসিবির ট্রাক থেকে আলু কিনতে দীর্ঘ লাইন দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিসিবির ট্রাক থেকে আলু কিনছেন নিম্নবিত্ত ক্রেতারা | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: আলুর দাম নিয়ন্ত্রণে ঢাকা শহরে ট্রাকে করে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সকাল থেকেই আলু কিনতে টিসিবির ট্রাক দাঁড়ানোর স্থানগুলোতে মানুষের দীর্ঘ লাইন দেখা গেছে।

বুধবার (২১ অক্টোবর) রাজধানীর খামারবাড়িসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, সকাল ১০টা থেকেই আলু কিনতে আসা নিম্নবিত্ত মানুষের দীর্ঘ লাইন।

রোদের খরতাপ উপেক্ষা করে ঘণ্টাখানেক আগে থেকেই লাইনে দাঁড়িয়ে পড়েন অনেকে। সকাল ১১টায় টিসিবির ট্রাক নির্ধারিত স্থানে দাঁড়ালে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। লাইনে গাদাগাদি করে দাঁড়ানোর কারণে স্বাস্থ্যবিধির বালাই ছিল না।

এ ব্যাপারে টিসিবি ডিলার রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, সকাল ১১টা থেকে আমরা খামারবাড়ির এখানে টিসিবির পণ্য বিক্রি করছি। ২৫ টাকা দরে প্রতি ক্রেতাকে দুই কেজি করে আলু দিচ্ছি। একজন ক্রেতা পেঁয়াজসহ টিসিবির অন্য সব পণ্যই কিনতে পারছেন।

তিনি আরো বলেন, একটু পর পর আমরা স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য ক্রেতাদের অনুরোধ জানাচ্ছি। তারপরও ভিড় বেশি হওয়ায় স্বাস্থ্যবিধি মানতে কিছুটা হেরফের হচ্ছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৫ টাকা দরে আলু বিক্রির তথ্য জানানো হয়।
বৃষ্টি উপেক্ষা করে টিসিবির ট্রাক থেকে আলু কিনছেন ক্রেতারা | ছবি: জিএম মুজিবুর
বৃষ্টি উপেক্ষা করে টিসিবির ট্রাক থেকে আলু কিনছেন ক্রেতারা | ছবি: জিএম মুজিবুর

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নির্দেশে আগামী বুধবার থেকে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু করবে টিসিবি। ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ট্রাক সেলের মাধ্যমে টিসিবি আলু বিক্রি শুরু করবে। জনপ্রতি দুই কেজি করে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করা হবে। একইসঙ্গে পেঁয়াজ, ভোজ্যতেল, চিনি, মশুর ডাল নির্ধারিত সাশ্রয়ী মূল্যে বিক্রি করা হবে।

মঙ্গলবার দুপুরে তৃণমূল পর্যায়ের আলু চাষি, পাইকারি ও খুচরা বিক্রেতা, হিমাগার প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের সঙ্গে এক জরুরি বৈঠক করে কৃষি সম্প্রসারণ ও কৃষি বিপণন অধিদপ্তর। বৈঠক শেষে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ জানিয়েছিলেন, খুচরা পর্যায়ে আলুর প্রতি কেজি সর্বোচ্চ দাম ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, পাইকারি পর্যায়ে ৩০ টাকা ও হিমাগারে ২৭ টাকা দাম নির্ধারণ করা হয়। এ দাম বুধবার থেকে কার্যকর হবে। তবে অনেকেই যেহেতু আগে থেকে বেশি দামে আলু কিনে রেখেছেন তাই কোথাও কোথাও দামের তারতম্য হতে পারে। ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসবে।

এর আগে কৃষি বিপণন অধিদপ্তর আলুর দাম কেজিতে খুচরা পর্যায়ে ৩০ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা ও হিমাগারে ২৩ টাকা নির্ধারণ করেছিল।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa