ঢাকা, মঙ্গলবার, ৮ আষাঢ় ১৪২৮, ২২ জুন ২০২১, ১১ জিলকদ ১৪৪২

জাতীয়

মানবধর্ম ছিল লালনের কাছে সবচেয়ে বড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
মানবধর্ম ছিল লালনের কাছে সবচেয়ে বড় বক্তব্য রাখছেন ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান

ফেনী: ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেছেন, জাত-ধর্মের চেয়ে মানবধর্ম ছিল লালনের কাছে সবচেয়ে বড়। তাই তিনি কখনও নিজে কোন ধর্মীয় আদর্শের অনুসারী তা প্রকাশ করেনি।

মঙ্গলবার (২০ অক্টোবর) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাউল লালন সাঁইয়ের ১৩০তম তিরোধান দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসনের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি।

ওয়াহিদুজজামান বলেন, লালন ছিলেন একজন অক্ষর জ্ঞানহীন মানুষ। তবু তিনি তার আধ্যাত্মিক চিন্তা দিয়ে যা বলে গেছেন, তা বর্তমানে অনেকে গবেষণা করেও বলতে পারবেন না। একজন অক্ষর জ্ঞানহীন মানুষ আমাদের চিন্তা-চেতনার অনেক খোরাক দিয়েছেন।

বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া বলেন, সবাই যার যার ধর্মকে শ্রেষ্ঠ মনে করে ধর্ম পালন করে। কিন্তু লালন সাঁই জাত-ধর্ম থেকে মানবধর্মের প্রতি সবসময় গুরুত্ব দিয়েছেন। তিনি সবাইকে লালন শাহ'র জীবনী থেকে শিক্ষা নিয়ে সর্বদা মানুষকে সম্মান করার আহ্বান জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুমনী আক্তারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন- ফেনী সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. মোস্তাক হোসাইন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী জেলার সহ-সভাপতি জাহেদ হোসেন বাবলু ও জেলা কালচারাল অফিসার জান্নাত আরা যুথি।

সভায় লালন সাঁইয়ের জীবনী নিয়ে প্রবন্ধ পাঠ করেন অ্যাডভোকেট সাইফুল্ল্যাহ শাহীন। প্রবন্ধ নিয়ে আলোচনা করেন সাংবাদিক ও কবি শাবিহ মাহমুদ।

বাংলাদেশ সময় ০২১০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এসএইচডি/ডিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa