ঢাকা, বৃহস্পতিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

সাবেক প্রতিমন্ত্রী আব্দুর রৌফের ১৩তম মৃত্যুবার্ষিকী বুধবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
সাবেক প্রতিমন্ত্রী আব্দুর রৌফের ১৩তম মৃত্যুবার্ষিকী বুধবার আব্দুর রৌফ চৌধুরী

ঢাকা: বঙ্গবন্ধুর স্নেহধন্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ক্রীড়াবিদ ও সাবেক প্রতিমন্ত্রী জননেতা আব্দুর রৌফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী আগামী বুধবার (২১ অক্টোবর)।

আব্দুর রৌফ চৌধুরী ছিলেন বৃহত্তর দিনাজপুরের (দিনাজপুর-পঞ্চগড়-ঠাকুরগাঁও) রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনের সুপরিচিত ব্যক্তিত্ব।

তার একমাত্র ছেলে দিনাজপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও সরকারের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

আব্দুর রৌফ ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌরসভাধীন ধনতলার সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। ২০০৭ সালের ২১ অক্টোবর মারা যান তিনি।

আব্দুর রৌফ ১৯৫২ সালে সিরাজগঞ্জ থেকে মেট্টিকুলেশন, এরপর ঢাকা কলেজ থেকে এইচএসসি ও দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজ থেকে বিএ পাস করেন। সিরাজগঞ্জে পড়ার সময় তিনি ভাষা আন্দোলনে একজন সক্রিয় সংগঠক ছিলেন এবং এজন্য তাকে কারাবরণ করতে হয়। পরে এইচএসসি পরীক্ষা দেন ঢাকা কলেজ থেকে। সেখানে অধ্যয়নরত অবস্থায় বঙ্গবন্ধুর সঙ্গে তার পরিচয়। পরে বঙ্গবন্ধুর নির্দেশে দিনাজপুরে ফিরে আওয়ামী লীগকে সংগঠিত করেন।

বৃহত্তর দিনাজপুর (দিনাজপুর-ঠাকুরগাঁও-পঞ্চগড়) জেলার ছাত্রলীগ ও কৃষক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র সংসদের নেতৃত্ব দেন। ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন পালন করেছেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বুধবার সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয়, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ। সকাল সাড়ে ৮টায় মরহুমের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। সকাল সাড়ে ৯টায় মরহুমের সমাধিস্থলে দোয়া মাহফিল।  সকাল ১০টায় আব্দুর রৌফ চৌধুরী অডিটোরিয়ামে স্মরণ সভা ও দোয়া। আওয়ামী লীগ ছাড়াও আব্দুর রৌফ চৌধুরী ফাউন্ডেশনসহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন, কোরআনখানি ও মিলাদ আয়োজনের কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলাদেশ সময় ০০৫৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এসকে/ডিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa