ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিকদের শ্রম আইনের আওতায় সুবিধা দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
শ্রমিকদের শ্রম আইনের আওতায় সুবিধা দেওয়ার দাবি মানববন্ধন, ছবি: জি এম মুজিবুর

ঢকা: কারখানার মালিক ও পরিচালক ব্যতীত বেতনভুক্ত সবাইকে শ্রম আইনের আওতায় এনে সুবিধাদি দেওয়া ও চাকরিচ্যুত শ্রমিকদের আইনগত পাওনাদি দ্রুত পরিশোধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. বাহারানে সুলতান বাহার। বক্তব্য রাখেন- কেন্দ্রীয় নেতা মোহাম্মদ মোস্তফা, রোখসানা বাহার, গাজী মো. নূরে আলম, শামীম আহমেদ, অন্তর রহমান, হাসান মাহমুদ, মো. মামুন, মাকসুদুর রহমান, মো. শাহজাহান সিরাজ, মো. জাহাঙ্গীরসহ বিভিন্ন শ্রমিক-কর্মচারী সংগঠনের নেতারা।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের শ্রম আইনে কারখানার শ্রমিক-কর্মচারীদের কথা উল্লেখ থাকলেও কর্মচারীরা তেমন কোনো সুবিধা পাচ্ছে না। তাই শ্রম আইনের আগামী সংশোধনীতে এ বিষয়টি পরিষ্কার করে উল্লেখ করতে হবে। যাতে কর্মচারীরা শ্রম আইনে উল্লেখিত সুবিধা ভোগ করতে পারে।

তারা বলেন, একজন মানুষ তার কর্মরত প্রতিষ্ঠানের জন্য জীবন-যৌবন সব ব্যয় করে। অথচ শেষ বয়সে এসে চাকরি ছেড়ে মালিকদের বিভিন্ন অজুহাতে তাকে খালি হাতে বাড়ি ফিরতে হয়। তাই আমাদের দাবি মালিক-পরিচালক ব্যতীত বেতনভুক্ত সবাইকে শ্রম আইনের আওতায় এনে সব সুবিধা দিতে হবে।

মানববন্ধন থেকে বলা হয়, বিগত কয়েক মাস যাবত করোনা মহামারিতে স্বাস্থ্যবিধির অজুহাতসহ বিভিন্নভাবে শ্রমিকরা চাকরিচ্যুত হচ্ছে। কিন্তু তাদের আইনগত পাওনাদি পরিশোধ করা হচ্ছে না। পাওনাদির জন্য মাসের পর মাস ঘুরতে হয়। এ শ্রমিকদের আইনগত পাওনাদি যথা সময়ে দেওয়ার জন্য মালিক, সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান ও সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে সংহতি জানান টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসাইন, গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মাহাতাব উদ্দিন শহীদ, গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক খাদিজা রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
এইচএমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।