ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ইলিশ রক্ষা অভিযানে ৩ লাখ টাকার জাল জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
রাজশাহীতে ইলিশ রক্ষা অভিযানে ৩ লাখ টাকার জাল জব্দ

রাজশাহী: ইলিশের প্রজনন বাড়াতে মা ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বেচা-কেনা, মজুদ ও সরবরাহও বন্ধ করা হয়েছে।

এ উপলক্ষে রাজশাহীর বাঘা উপজেলার পদ্মা নদীর ২৬ কিলোমিটার এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। নদীতে ইলিশ শিকার প্রতিরোধে মহড়া দিচ্ছে জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর, বিজিবি ও নৌপুলিশ।

অভিযানে সাড়ে ৩ লাখ টাকা মূল্যের ১১ হাজার মিটার কারেন্ট জাল ও ২ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।

জানা যায়, বাঘা উপজেলায় গত ১৪ অক্টোবর থেকে পদ্মা নদীতে টানা অভিযান চলছে। অভিযানে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজাসহ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামাল হোসেন, উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমুিরুল ইসলাম, বাঘা থানার পুলিশ, আলাইপুর ও মীরগঞ্জ বিজিবি অংশ নেন।

অভিযানে জব্দ করা জালগুলো জনসম্মুখে পুড়িয়ে দেওয়া হয়। মাছগুলো স্থানীয় এতিমখানায় দেওয়া হয়। এছাড়া অভিযান চলাকালে উপজেলায় ৮২০ জন জেলেকে ২০ কেজি করে চাল দেওয়া হয়।

জানতে চাইলে উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, পদ্মায় অভিযান চালিয়ে সাড়ে ৩ লাখ টাকা মূল্যের ১১ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে জনসন্মুখে পুড়িয়ে দেওয়া হয়েছে। এ অভিযান আগামী ৪ নভেম্বর পর্যন্ত চলবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।