ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নার্সদের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
নার্সদের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের দাবি অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডাক্তার এম ইকবাল আর্সলান

ঢাকা: করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় নার্সদের জন্য আরও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নসহ নার্সিং ব্যবস্থাপনা যথাযথ নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন।

সোমবার (১৯ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে করোনা মোকাবিলায় নার্সদের করণীয় শীর্ষক এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

সভায় বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ইসমত আরা পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডাক্তার এম ইকবাল আর্সলান।

এতে বক্তারা বলেন, করোনা ডেডিকেটেড হাসপাতাল ও সেন্টারগুলোতে কর্মরত নার্সরা শুরুর দিক থেকে অনেকটা নিরাপত্তাহীনতার মধ্যে আক্রান্ত রোগীদের সেবা অব্যাহত রেখেছেন। করোনা আক্রান্ত রোগীদের সেবা করতে গিয়ে এ পর্যন্ত ১২ জন নার্স মৃত্যুবরণ করেছেন। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে কর্মরত ৫৩০ জনসহ সারাদেশে প্রায় দুই হাজার ৪০০ জন নার্স করোনা আক্রান্ত হয়েছেন। এদের অনেকেই এখন করোনা রিপোর্ট নেগেটিভ হয়ে আবার কাজে যোগদান করেছেন এবং অন্যরা চিকিৎসাধীন আছেন।

তারা বলেন, করোনা রিপোর্ট নেগেটিভ হলেও এদের মধ্যে অনেকের বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। যা স্থায়ী আকার ধারণ করছে। তারপরও সারাদেশব্যাপী নার্সরা জীবনের ঝুঁকি নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে এবং তা অব্যাহত রাখতে অঙ্গীকারবদ্ধ। এমতাবস্থায় রোগীর সেবা নিশ্চিত করার লক্ষ্যে নার্সদের উপযুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করতে নার্সদের অংশীদারিত্বের কোনো বিকল্প নেই। তাই আগামী দিনের নার্সদের নিরাপত্তা নিশ্চিত করে করোনা আক্রান্ত রোগী এবং অন্য রোগীদের স্বাভাবিক স্বাস্থ্যসেবা অব্যাহত রাখতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা উচিত।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
এইচএমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।