ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

সব অটিস্টিক প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
সব অটিস্টিক প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন মানববন্ধন, ছবি: শাকিল

ঢাকা: দেশের সব অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়সমূহকে ২০০৯-এর নীতিমালা আলোকে স্বীকৃতি ও এমপিওভুক্ত করার দাবি জানিয়েছে অর্গানাইজেশন ফর দ্য ডিজএবল অ্যান্ড অটিস্টিক রাইটস (ওদের) নামে একটি সংগঠন।  

রোববার (১৮ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও অবস্থান কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

অবস্থান কর্মসূচিতে জানানো হয়, দেশের প্রতিবন্ধীদের সরকার ভাতাসহ কিছু সুযোগ-সুবিধা দিলেও তা পর্যাপ্ত না। একজন প্রতিবন্ধীকে যে পরিমাণ সাপোর্ট দেওয়ার কথা সরকারিভাবে সেটা দেওয়া হয় না, এজন্য এ বৃহৎগোষ্ঠীগুলো সমাজ ও পরিবার থেকে নানা সমস্যার সম্মুখীন হয়। আমরা আশা করবো, অতিসত্ত্বর আমাদের দাবিগুলো সরকার মেনে নেবে।

এ সসয় বেশকিছু দাবি পেশ করা হয়। দাবির মধ্যে ছিল- সমাজসেবা অফিদপ্তর পরিদর্শনকৃত বিদ্যালয়গুলোকে এমপিওভুক্ত করা ও বাকিগুলোকে স্বীকৃতি দেওয়া, বিদ্যালয়গুলোকে ২০০৯-এর নীতিমালা আলোকে স্বীকৃতি দেওয়া, করোনাকালীন শিক্ষক-কর্মচারী-শিক্ষার্থীদের প্রণোদনার আওতায় অনুদান দেওয়া, শতভাগ প্রতিবন্ধী ভাতা বাড়িয়ে তিন হাজার টাকা করা, বিদ্যালয়ে মিড ডে চালু করা এবং সংসদ ভবন এলাকার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নির্ধারিত মাঠটি বিনোদনের উপযোগী করা।

অর্গানাইজেশন ফর দ্য ডিজএবল অ্যান্ড অটিস্টিক রাইটসের (ওদের) সভাপতি গাউসুল আজম, সাধারণ সম্পাদক মুনসুর আলীসহ প্রায় অর্ধ শতাধিত ব্যক্তি এ আয়োজনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
ইএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa