ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

শেখ রাসেলের জন্মদিনে বিজ্ঞান জাদুঘরে সভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
শেখ রাসেলের জন্মদিনে বিজ্ঞান জাদুঘরে সভা

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শিশু-কিশোরদের নিয়ে এক বিজ্ঞান সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৮ অক্টোবর) আগারগাঁওয়ের বিজ্ঞান জাদুঘরে সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ বিজ্ঞান পরিষদ, বুয়েট, রুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, হলিক্রস কলেজ, ঢাকা কলেজ ও ময়মনসিংহ ক্যাডেট কলেজের প্রায় ৪০জন শিক্ষার্থী অংশ নেয়।

শিক্ষার্থীরা শেখ রাসেলকে স্মরণ পূর্বক বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষতায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান।  

এসময় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘অবুঝ শিশু শেখ রাসেলকে হত্যা জাতিসংঘ সনদ এবং আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী ঘৃণ্য অপরাধ। নিরপরাধ শিশু ও মানুষ হত্যা ইসলামেও নিষিদ্ধ। শেখ রাসেল বেঁচে থাকলে আজ বাংলাদেশের অনেক বড় বিজ্ঞানী, গবেষক বা দেশের কাণ্ডারি হতে পারতেন। তার এ শূন্যতা পূরণ করতে হবে বর্তমান তরুণ প্রজন্মকে, যারা মেধা ও যোগ্যতা দিয়ে বাংলাদেশকে বিশ্বমানচিত্রে সম্মানজনক অবস্থানে নিয়ে যাবে।

অনুষ্ঠান শেষে শেখ রাসেলের বিদেহী আত্নার মাগফিরাত কামনা করে দোয়া করা হয় এবং এতিম শিশুসহ অংশগ্রহণকারীদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa