ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

অডিট নিষ্পত্তির টাকা আদায়ের সুপারিশ সংসদীয় কমিটির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
অডিট নিষ্পত্তির টাকা আদায়ের সুপারিশ সংসদীয় কমিটির

ঢাকা: একাদশ জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় অডিট নিষ্পত্তির টাকা আদায়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (১৮ অক্টোবর) কমিটির ২৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

 জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী।

বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, ওয়াসিকা আয়েশা খান এবং মো. জাহিদুর রহমান অংশ নেন।

সড়ক পরিবহন ও সেতু  মন্ত্রণালয়ের (সাবেক যোগাযোগ মন্ত্রণালয়) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের ১৯৯৯-২০০০ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের  বার্ষিক অডিট রিপোর্ট ১৯৯৬-২০০০, ১৯৯৬-১৯৯৭, ১৯৯৮-১৯৯৯, ১৯৯৮-২০০০ ও ১৯৯৯-২০০০ অর্থবছরের অডিট আপত্তির অনুচ্ছেদ ৭, ১৪, ১৫, ১৭, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭ ও ২৮ মোট ১৪টি অডিট আপত্তি নিয়ে আলোচনা হয় এবং কমিটির নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

কার্যসম্পাদনে ব্যর্থ ঠিকাদারের কাছ থেকে জরিমানা বাবদ ৬ লাখ ৬ হাজার ৭শ ২০ টাকা আদায় না করা, ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর বাবদ ২ লাখ ১১ হাজার ৫শ ২৮ টাকা কম কাটা, ঠিকাদারের বিল থেকে ১ লাখ ৩৬ হাজার ৭শ ৪৫ টাকার আয়কর কম কাটা এবং ঠিকাদারের বিল থেকে ১ লাখ ৮ হাজার ৮শ ৭৫ টাকার আয়কর কম কাটায় সরকারের আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে অডিট অফিসেরে সন্তুষ্টিসাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

তুলে ধরা হয় অরো বেশকিছু সুপারিশ।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু  মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa