ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

কুড়িয়ে পাওয়া সেই নবজাতক এখন সমাজসেবা অধিদপ্তরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
কুড়িয়ে পাওয়া সেই নবজাতক এখন সমাজসেবা অধিদপ্তরে

ঢাকা: রাজধানীর খিলক্ষেত নিকুঞ্জ-১ সড়কের ওপর একটি কাপড়ের ব্যাগের ভেতর থেকে উদ্ধার সেই নবজাতককে সমাজসেবা অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। রোববার (১৮ অক্টোবর) দুপুরে ওই অধিদপ্তরে তাকে হস্তান্তর করে শিশু হাসপাতাল কর্তৃপক্ষ।



এর আগে বুধবার (১৪ অক্টোবর) বিকেলে খিলক্ষেত নিকুঞ্জ-১ সড়কের ওপর একটি কাপড়ের ব্যাগের ভেতর থেকে নবজাতকটিকে উদ্ধার করে ঢাকা শিশু হাসপাতালে ভর্তির ব্যবস্থা নেয় খিলক্ষেত থানা পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিশু হাসপাতালের আবাসিক চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. রেজওয়ানুল আহসান বিপুল বলেন, রোববার বেলা সাড়ে ১১টার দিকে সমাজসেবা অধিদপ্তরের কাছে নবজাতকটিকে হস্তান্তর করা হয়। সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা ইসরাত জাহান ভূঁইয়া তাকে বুঝে নেন।

ডা. রেজওয়ানুল আহসান বিপুল আরও বলেন, ঢাকা শিশু হাসপাতালে নবজাতকটিকে ভর্তি করার পর থেকেই আমাদের কাছে প্রচুর ফোন আসছে তাকে দত্তক নেওয়ার জন্য। কিন্তু আমরা নিয়মানুযায়ী তাকে সমাজসেবা অধিদপ্তরের কাছে হস্তান্তর করেছি। তারা তাকে আজিমপুর শিশু নিবাসে রাখবে।

শিশুদের চিকিৎসা সম্পর্কে ওই আবাসিক চিকিৎসক বলেন, মো. আল হোসাইন নামকরণ করা ওই নবজাতকটিকে যখন হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তখন তার ওজন ছিলো দুই কেজি ৬শ গ্রাম। এখন তার ওজন ২ কেজি ৯শ গ্রাম। এখন শারীরিকভাবে মোটামুটি সুস্থ রয়েছে সে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিকেলে খিলক্ষেত থানার উপ-পরিদর্শক (এসআই) মঞ্জুরুল হাবিব বাংলানিউজকে বলেন, বুধবার বিকেলে নিকুঞ্জ-১ নম্বর গেট সংলগ্ন সড়কে পড়ে থাকা একটি কাপড়ের ব্যাগের ভেতর লাল কাপড় দিয়ে মোড়ানো অবস্থায় নবজাতকটিকে দেখতে পায় পথচারীরা। সেখানে ভিড় দেখে উপস্থিত হন পুলিশের একজন সার্জেন্ট। পরে তিনি নবজাতকটিকে কুর্মিটোলা নিয়ে গেলে সেখানে করোনার ইউনিটের কারণে ভর্তি নেওয়া হয়নি। পরে তাকে ঢাকা শিশু হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে নবজাতকটি আবাসিক চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. রিজওয়ানুল হাসান বিপুলের তত্ত্বাবধানে ছিল। তিনি আমাদের জানিয়েছেন, সে ভালো আছে।

তিনি আরও বলেন, ব্যাগের ভেতর ওই নবজাতককে কে বা কারা রাস্তায় ফেলে গেছে, সেটা আমরা তদন্ত করে দেখছি। তবে আশ-পাশের লোকদের কাছে আমরা জানতে পেরেছি কোনো একটি প্রাইভেটকার থেকে কাপড়ের ব্যাগটি সেখানে ফেলে গেছে। বিষয়গুলো আসলে কতটুকু সত্য সবকিছু নিয়ে তদন্ত করা হচ্ছে। উদ্ধার হওয়া ওই নবজাতকটিকে দেখে ধারণা করা হচ্ছে, ২ থেকে ৩ ঘণ্টা আগে তার জন্ম হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এজেডএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa