ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

জিএমপির নতুন কমিশনার লুৎফুল কবিরের যোগদান

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
জিএমপির নতুন কমিশনার লুৎফুল কবিরের যোগদান খন্দকার লুৎফুল কবির

গাজীপুর: গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) নতুন কমিশনার খন্দকার লুৎফুল কবির কর্মস্থলে যোগদান করেছেন। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) তিনি কর্মস্থলে যোগদান করেন।

এর আগে তিনি খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আজাদ মিয়া জানান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে খন্দকার লুৎফুল কবির তার কর্মস্থলে যোগ দেন। জিএমপি হেডকোয়ার্টারে যোগ দেওয়ার পর তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। পরে তিনি সহকর্মীদের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় করেন। এসময় জিএমপির উপ-কমিশনার কে এম আরিফুল ইসলাম ও শরিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৬ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-১-এর উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে জিএমপিতে বদলির আদেশ দেওয়া হয়।

খন্দকার লুৎফুল কবির বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস ১৫তম ব্যাচ) পরীক্ষার মাধ্যমে ১৯৯৫ সালে পুলিশ ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন।

পরবর্তীতে তিনি সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে হবিগঞ্জ সদর ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ডিএসবিতে দায়িত্ব পালন করেছেন। এছাড়া সহকারী পরিচালক হিসেবে পুলিশ স্টাফ কলেজে এবং এএসপি হিসেবে লক্ষীপুর, নারায়ণগঞ্জ ও নেত্রকোনা জেলায় সার্কেলের দায়িত্ব পালন করেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতির পর তিনি আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এবং অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কুমিল্লায় দায়িত্ব পালন করেন।

পরে পদোন্নতি পেয়ে পুলিশ সুপার (এসপি) হিসেবে ঝালকাঠি, খাগড়াছড়ি পার্বত্য জেলা, নোয়াখালী এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর ও গুলশান বিভাগে উপ-পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতির পর তিনি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে (র‌্যাব) দায়িত্ব পালন করেন। ডিআইজি হিসেবে পদোন্নতির পর অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) কর্মরত ছিলেন।

এছাড়া খন্দকার লুৎফুল কবির জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কসোভো ও সাউথ সুদানে দায়িত্ব পালন করেছেন।

পুলিশের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য তিনি প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) সেবা পদক এবং আইজিপি এক্সপ্লোরারি গুড সার্ভিস (আইজিপি ব্যাজ) পদকে ভূষিত হয়েছেন। তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

খন্দকার লুৎফুল কবির ১৯৬৯ সালের ১ জানুয়ারি নরসিংদী পৌরসভার কান্দাপাড়া গ্রামের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। খন্দকার লুৎফুল কবিরের বাবার নাম মৃত খন্দকার হুমায়ুন কবির ও মায়ের নাম লুৎফা বেগম।

বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০ 
আরএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa