ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে পদ্মার ভাঙনে হুমকির মুখে কমিউনিটি ক্লিনিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
রাজশাহীতে পদ্মার ভাঙনে হুমকির মুখে কমিউনিটি ক্লিনিক

রাজশাহী: রাজশাহীর বাঘা উপজেলায় পদ্মার ভাঙনে হুমকির মুখে পড়েছে কালিদাসখালী কমিউনিটি ক্লিনিক। নদী থেকে মাত্র ৩০ মিটার দূরে অবস্থিত কমিউনিটি ক্লিনিকটি যেকোনো সময় পদ্মা গর্ভে বিলিন হয়ে যাবে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

জানা যায়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি ১৯৯৮ সালে স্বাস্থ্য সেবার লক্ষ্যে বাহার চকরাজাপুর ইউনিয়নের কালিদাসখালী চরে কমিউনিটি ক্লিনিকটি নির্মাণ করেন। ২০১১ সাল থেকে এই ক্লিনিকে সহকারী মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট দিয়ে সপ্তাহে একদিন চিকিৎসা দেয়া হতো। কিন্তু চরের মানুষের আশ্রয়স্থলের পাশাপাশি চিকিৎসা সেবাকেন্দ্রটিও কেড়ে নিতে চলেছে পদ্মা।

এ ব্যাপারে চকরাজাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিজুল আযম বলেন, কমিউনিটি ক্লিনিকটি প্রতিষ্ঠার পর থেকেই প্রত্যন্ত চরাঞ্চলের মানুষ চিকিৎসাসহ নানাবিধ সুবিধা পেয়ে আসছে। কিন্তু পদ্মার ভাঙনে সেটা বর্তমানে হুমকির মুখে পড়েছে।

চকরাজাপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম মোস্তফা বলেন, কমিউনিটি ক্লিনিক চালু হওয়ার ফলে ঝাড়ফুঁক ও কবিরাজি অপচিকিৎসা অনেকটাই বন্ধ হয়ে গেছে পদ্মার চরাঞ্চলে। বর্তমানে মানুষ আধুনিক চিকিৎসার সুযোগ পাচ্ছে। অবহেলিত পদ্মার চরের মানুষের স্বাস্থ্য সেবার মানও বেড়েছে।  

জানতে চাইলে বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আক্তারুজ্জামান বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন থেকে অবহেলিত পদ্মার চরে এই কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে। কিন্তু পদ্মার ভাঙনে এটি হুমকির মুখে পড়েছে। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দিয়ে অবগত করা হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এসএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।