ঢাকা, বুধবার, ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০, ১০ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

করোনা পরবর্তী সময়ে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করা চ্যালেঞ্জ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
করোনা পরবর্তী সময়ে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করা চ্যালেঞ্জ

ঢাকা বিশ্ববিদ্যালয়: করোনা পরবর্তী সময়ে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করা বাংলাদেশের জন্য অন্যতম চ্যালেঞ্জ মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ।  

সোমবার (২৮ সেপ্টেম্বর) রাতে এক ভার্চুয়াল সেমিনারে তিনি এ কথা বলেন।

বাংলাদেশে করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে উন্মুক্ত তথ্যের ভিত্তিতে সামাজিক উত্তেজনা, উদ্বেগ, ও সংহতি পর্যবেক্ষনে ই-সেমিনার সিরিজের আয়োজন করে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও), সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিজিএস) ঢাকা বিশ্ববিদ্যালয়।

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের জন্য চারটি চ্যালেঞ্জ রয়েছে। এরমধ্যে সবাই যেন মাস্ক পরে সেটি নিশ্চিত করা, ভাইরাস রোধে সামাজিক দূরত্ব রোধ করা, হাত ধোয়া এবং সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করা। বাকি তিনটি চ্যালেঞ্জ হল- খাদ্য ও কৃষি উৎপাদন বৃদ্ধি করা। কারণ বাংলাদেশে সারা বছরই কমবেশি ছোট-বড় বন্যা হয়ে থাকে তাই করোনা পরবর্তী সময়ে আমাদের কৃষকরা কতটা এটার সঙ্গে মানিয়ে নিতে পারবেন সেটাও একটা চ্যালেঞ্জে।

সোমবার ই-সেমিনার সিরিজের ষষ্ঠ পর্বে সাবেক পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঞ্চালনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জি।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এসকেবি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa