ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জাল পাসপোর্ট-ভিসা তৈরি চক্রের হোতা মাসুদ আটক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
জাল পাসপোর্ট-ভিসা তৈরি চক্রের হোতা মাসুদ আটক আটক মাসুদ আহমেদ ও উদ্ধার করা জাল পাসপোর্ট

ঢাকা: ইউরোপের বেশিরভাগ দেশের জাল পাসপোর্ট ও ভিসা তৈরি করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলেন মাসুদ আহমেদ। রোববার (২৭ সেপ্টেম্বর) দিবাগত রাতে সিলেটের কানাইঘাট থেকে তাকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৪।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। তার কাছ থেকে বিদেশি অসংখ্য জাল পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র উদ্ধার করা হয়।

সোমবার (২৮ সেপ্টেম্বর) র‌্যাব-১৪ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ এফতেখার উদ্দিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র জানায়, সিলেটের প্রতারক মাসুদ আহমেদ স্পেনের একটি পাসপোর্ট তৈরি করতে দুই হাজার ইউরো নিতেন। জালিয়াতির মাধ্যমে বাংলাদেশিদের পাশাপাশি বিদেশি নাগরিকদেরও ইসরায়েল, স্পেন, তুরস্ক, ক্যামেরুনসহ বিভিন্ন দেশের ভুয়া পাসপোর্ট ও ভিসা তৈরি করে দিতেন প্রতারক মাসুদ।

এছাড়া মানিলন্ডারিং এবং হুন্ডি ব্যবসার সঙ্গেও সম্পৃক্ত মাসুদ। জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে এক মিলিয়ন ইউরো গ্রহণ করেছেন তিনি। পাশাপাশি জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইতালি, গ্রিস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানবপাচার করে আসছিলেন।

নেপাল, দিল্লি, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি এসব দেশে মানবপাচার করেছেন। মাসুদের সহযোগীদের আটক করার জন্য দেশব্যাপী অভিযান চালানো হবে বলে জানিয়েছে র‌্যাব।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।