ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহে জেএমবির ৪ সদস্য আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
ময়মনসিংহে জেএমবির ৪ সদস্য আটক

ময়মনসিংহ: ময়মনসিংহের ফুলবাড়িয়ায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি'র (জামাতুল মুজাহিদীন বাংলাদেশ) চার সক্রিয় সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-১৪।  

এসময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট, ল্যাপটপ ও মোবাইল উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- আক্কাছ আলী (৫৫), জাকির হোসেন (৫০), ওসমান গনি মল্লিক (৪৮) ও মো. হারুন (৩৫)। তাদের সবার বাড়ি জেলার ফুলবাড়িয়া উপজেলায়।

রোববার (২৭ সেপ্টেম্বর) রাতে র‍্যাব-১৪ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এর আগে শনিবার (২৬ সেপ্টেম্বর) দিনগত মধ্যরাতে ফুলবাড়িয়া উপজেলার জোরবাড়িয়া গ্রাম থেকে তাদের আটক করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে র‍্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-১৪ জানতে পারে, ওই গ্রামের মো. আবুল হোসেন বুলবুলের বাড়িতে কয়েকজন জঙ্গি নাশকতার পরিকল্পনা করছে। শনিবার দিনগত রাত ২টার দিকে র‍্যাব-১৪’র কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল এফতেখার উদ্দিনের নির্দেশে র‍্যাবের একটি দল ওই এলাকায় অভিযান চালায়। ঘটনাস্থলে র‍্যাবের উপস্থিতি টের পেয়ে দৌঁড়ে পালানোর সময় ওই চারজনকে আটক করা হয়।

র‍্যাব আরও জানায়, আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, দীর্ঘদিন যাবত তারা বিভিন্ন উগ্রবাদী বক্তার বয়ান শুনতো এবং সেগুলো শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্বুদ্ধ হয়ে জঙ্গি সমর্থক হয়ে উঠে। আসামিরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের জন্য বিভিন্ন কৌশলে কাজ করতো ও মসজিদসহ বিভিন্ন জায়গায় গোপনে বৈঠক করে উগ্রবাদী ও নাশকতামূলক তালিম প্রদান করত এবং সংগঠনের জন্য নিয়মিত চাঁদা তুলে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখত।  

এই তহবিল তারা বর্তমানে যেসব জেএমবি সদস্য জেলে বন্দি আছে তাদের হাজত থেকে বের করে এনে নতুনভাবে নাশকতা কার্যক্রম শুরু করাসহ সংগঠনের অন্যান্য খরচ বহন করার কাজে ব্যবহার করতো।  

আটককৃতদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ সময়: ০৫৩১ ঘন্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০ 
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad