ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আঞ্চলিক নদী ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে হবে: ড. খলীকুজ্জমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
আঞ্চলিক নদী ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে হবে: ড. খলীকুজ্জমান ড. কাজী খলীকুজ্জমান আহমদ

ঢাকা: আঞ্চলিক ও অভিন্ন নদী ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে হবে বলে উল্লেখ করেছেন আন্তর্জাতিক নদী গবেষক, ঢাকা স্কুল অব ইকনমিক্সের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

রোববার (২৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে ওয়ার্কার্স পার্টি আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ড. কাজী খলীকুজ্জমান বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মুক্তির জন্য আঞ্চলিক অভিন্ন নদী ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য ভারত-বাংলাদেশের মধ্যে যে সমঝোতা হয়েছে তার ভিত্তিতে আমাদের নদী ব্যবস্থাপনায় জোর দিতে হবে।

আন্তর্জাতিক এ নদী গবেষক বলেন, নদী রক্ষায় ১৯৯৯ সালের পানি নীতি এবং ২০১৩ সালের পানি অ্যাক্ট বাস্তবায়নের মধ্য দিয়ে নদী সমস্যার সমাধান করা জরুরি। জলবায়ুর ক্ষতিকর প্রভাব আমরা দেখছি। জলবায়ুর অভিঘাত পানির ওপরে পড়ে এবং পানির সাথে আমাদের কৃষি ও পরিবেশসহ অন্যান্য ক্ষেত্রেও পড়ে। তাই নদীর প্রবাহ অক্ষুণ্ন রেখে এই ভয়ঙ্কর অবস্থা থেকে মুক্ত থাকতে হবে। অভিন্ন নদী ব্যবস্থাপনায় গঙ্গা-ব্রহ্মপুত্র-যমুনা নদীকে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি চীনের সাঙ্গু থেকে যমুনার যে প্রবাহ সে বিষয়েও পদক্ষেপ নিতে হবে।

সভাপতির বক্তব্যে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নদী রক্ষা আন্দোলনকারী সংগঠন এবং সাধারণ মানুষের ঐক্যের মধ্য দিয়ে একটা লড়াই গড়ে তুলতে হবে। নদী রক্ষার লড়াইকে রাজনৈতিক লড়াই হিসেবে গ্রহণ করতে হবে।

ওয়েবিনারে আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন তিস্তা রক্ষা আন্দোলনের আহ্বায়ক নজরুল ইসলাম হক্কানী, প্রকৌশলী মুহাম্মাদ হেলালুজ্জামান হেলাল, নদী বিশেষজ্ঞ মাহবুব সিদ্দিকী, দৈনিক সমকালের সহ-সম্পাদক ও রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন, নড়াইলের চিত্রা নদী রক্ষা আন্দোলনের নেতা নজরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।