ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

হবিগঞ্জে করোনা টেস্ট মোট জনসংখ্যার এক শতাংশেরও কম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
হবিগঞ্জে করোনা টেস্ট মোট জনসংখ্যার এক শতাংশেরও কম নমুনা সংগ্রহ, ছবি: সংগৃহীত

হবিগঞ্জ: হবিগঞ্জে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিলেন গত ১১ এপ্রিল। এখন চলছে ষষ্ঠ মাস।

পাঁচ মাসেরও বেশি সময়ে জেলাটিতে নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ১১ হাজার ৪২৪টি। যা আবার জেলার মোট জনসংখ্যার এক শতাংশেরও অনেক কম। প্রায় অর্ধেক।

গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয় জানিয়েছিল, কোভিড-১৯ পরীক্ষার জন্য জেলায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৭৭২টি। এরমধ্যে রিপোর্ট এসেছে ১১ হাজার ৪২৪টি। এছাড়া এসবে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৭৩৬ জন। মৃত্যু হয়েছে ১৫ জনের। সুস্থ হয়েছেন এক হাজার ২৭৫ জন।

সর্বশেষ আদমশুমারি অনুযায়ী, হবিগঞ্জের জনসংখ্যা ২০ লাখ ৮৯ হাজার একজন। এর বিপরীতে করোনা ভাইরাস শনাক্ত করার জন্য নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৪২৪টি। অর্থাৎ জেলার মোট জনসংখ্যার এক শতাংশেরও কম করোনা ভাইরাস টেস্ট হয়েছে।

জেলায় নমুনাই সংগ্রহ হয়েছে মাত্র ১১ হাজার ৭৭২টি, এরমধ্যে রিপোর্টই আসেনি সাড়ে ৩০০টির। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেক।

আসন্ন শীত ঘিরে দেশজুড়ে পুনরায় করোনা ভাইরাস সংক্রমণ বাড়ার আশঙ্কা করা হচ্ছে। বার বার সতর্ক করছে সরকার। কিন্তু হবিগঞ্জ জেলায় স্বাস্থ্য সংশ্লিষ্টদের তৎপরতা নেই তেমন। শুরুর দিকে নমুনা সংগ্রহ বাড়ানোর চেষ্টা থাকলেও এখন কমে এসেছে তাদের পরীক্ষা।

জেলাজুড়ে রয়েছে ২০টি চা বাগান। অসচেতন জীবনযাপনে চা শ্রমিকসহ হবিগঞ্জের বড় একটি জনগোষ্ঠী। এছাড়া এখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৭৯২ জন। যা পার্শ্ববর্তী জেলাগুলোর তুলনায় বেশি। শীতে যদি দ্বিতীয় দফায় করোনার হানা শুরু হয়, তাহলে সংকটে পড়বে তাদের জীবন। তাই এ ব্যাপারে এখনই করণীয় ভেবে রাখার বিকল্প নেই মনে করছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ০৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa