ঢাকা, সোমবার, ১০ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

খুলনায় আন্দোলনরত শ্রমিকদের ২ দিনের কর্মসূচি ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
খুলনায় আন্দোলনরত শ্রমিকদের ২ দিনের কর্মসূচি ঘোষণা

খুলনা: খুলনায় মহসেন জুট মিলের পাওনা পরিশোধের দাবিতে আন্দোলনরত শ্রমিক-কর্মচারীরা দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছেন।  

কর্মসূচির মধ্যে রয়েছে- ২৭ সেপ্টেম্বর (রোববার) সকাল ১০টায় খুলনা রয়রাস্থ শ্রম পরিচালকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি।

এদিন সুনির্দিষ্ট তারিখ উল্লেখ করে কোনো পাওনা পরিশোধের ঘোষণা না পাওয়া গেলে ২৯ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ১০টায় মহসেন জুট মিলস শ্রমিক কলোনিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে অবরোধসহ আন্দোলনের ঘোষণা করা হবে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে চূড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে শ্রমিক কলোনিতে অনুষ্ঠিত জনসভায় এসব কর্মসূচি ঘোষণা করেন মিলের শ্রমিক নেতারা।

সাবেক সিবিএ সভাপতি শহিদুল্লাহ খাঁর সভাপতিত্বে এ জনসভা অনুষ্ঠিত হয়।

নগরের শিরোমনি শিল্প এলাকার ব্যক্তি মালিকানাধীন জুট মিলের শ্রমিকদের জনসভা পরিচালনা করেন ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারের সন্তান সাইফুল্লাহ তারেক।  

এতে বক্তব্য রাখেন ব্যক্তিমালিকানাধিন পাট, সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি ও সোনালী জুট মিল সিবিএ সাবেক সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, ফেডারেশনের সাধারণ সম্পাদক ও মহসেন জুট মিলের সাবেক সিবিএ সাধারণ সম্পাদক খান গোলাম রসুল, ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও এ্যাজাক্স জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, শ্রমিকলীগ নেতা ও ফেডারেশনেরসহ সাধারণ সম্পাদক লিয়াকত মুন্সি প্রমুখ।

এদিকে শ্রমপরিচালক মো. মিজানুর রহমানের আশ্বাসের ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা স্থগিত করা হয়। কিন্তু শ্রমিকদের পাওনার ব্যাপারে সুস্পষ্ট কোনো ঘোষণা না পাওয়ায় দুই দিনের এ কর্মসূচি ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, মহসেন জুট মিলের ৩৪৭ জন শ্রমিক ও ৫০ জন কর্মচারীর মোট পাওনা ১০ কোটি ৬০ লাখ টাকা। ২০১৪ সালে মিলটি স্থায়ীভাবে বন্ধ হয়। এর আগে ২০১৩ সালের ১৯ জুলাই এক দাপ্তরিক আদেশের মাধ্যমে মিলটি লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ।  

শ্রম আইন অনুযায়ী, ৩০ কার্যদিবসের মধ্যে শ্রমিক-কর্মচারীকে ক্ষতিপূরণ, লে-অফ বেনিফিট, গ্র্যাচুইটির পাওনাদি পরিশোধের কথা থাকলেও সাত বছরেও তা করা হয়নি। এতে মানবেতর জীবনযাপন করছেন মিলটির শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa