ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগুড়ায় ফের বিপৎসীমার উপরে যমুনার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
বগুড়ায় ফের বিপৎসীমার উপরে যমুনার পানি সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীতে পানি বেড়েছে, ছবি: বাংলানিউজ

বগুড়া: বগুড়ায় ফের বেড়েছে যমুনা ও বাঙ্গালী নদীর পানি। যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করে তিন সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীতে পানি বেড়েছে।

গেল আগস্ট মাসে এ নদীর পানি বেড়ে বিপৎসীমার ১২৮ সেন্টিমিটার উপর থেকে পর্যায়ক্রমে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হওয়ার পর আবারও পানি বাড়তে শুরু করেছে। অন্যদিকে বাঙ্গালী নদীর পানি ১৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার তিন সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।  

জানা যায়, যমুনা নদীর পানি বাড়ার ফলে সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, বোহাইল, হাটশেরপুর, সারিয়াকান্দি সদর ইউনিয়নের নিম্নাঞ্চল ও এসব এলাকার রোপা আউশ, মাশকলাই, মরিচ, স্থানীয় জাতের গাঞ্জিয়া ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে যায়। পানি কমে গিয়ে আবার বাড়ায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। অনেকে আশ্রয় নিচ্ছেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধে।

সারিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল হালিম বাংলানিউজকে জানান, যমুনা ও বাঙ্গালী নদীতে পানি বাড়ার ফলে উপজেলার প্রায় ৩০০ হেক্টর জমির ফসল বন্যার পানিতে ডুবে গেছে।

নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বাংলানিউজকে জানান, যমুনা নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৬ দশমিক ৭০ মিটার। শুক্রবার সকাল ৬টার হিসাব অনুযায়ী, নদীর পানি ১৬ দশমিক ৭৩ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপৎসীমার তিন সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে এবং পানি বাড়া অব্যাহত রয়েছে।

তিনি আরও জানান, বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। বর্তমানে এ নদীতেও পানি বেড়ে বিপৎসীমার ১৫ দশমিক ৮০ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানি কমতে শুরু করে আবারও ১৫ সেন্টিমিটার বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
কেইউএ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।