ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

যশোরে ৮ মাসে সহিংসতার শিকার ১৭১ নারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
যশোরে ৮ মাসে সহিংসতার শিকার ১৭১ নারী মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

যশোর: যশোরে গত ৮ মাসে হত্যা, ধর্ষণ, যৌন হয়রানি, শারীরিক ও মানসিকসহ অন্তত ২১৮টি সহিংসতার ঘটনা ঘটেছে। এর মধ্যে নারী প্রতি সহিংসতার ঘটনাই রয়েছে ১৭১টি।

শুধু শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৭৬ নারী। ধর্ষণের ঘটনা রয়েছে ২৪টি।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে যশোরে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি আয়োজিত ‘নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে’ সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটির পরিসংখ্যান অনুযায়ী, প্রতিনিয়ত নারীরা ঘরে বাইরে নির্যাতনের শিকার হচ্ছেন। নির্যাতিত নারীরা অনেক ক্ষেত্রে প্রতিবাদ না করে আত্মহত্যাও করে থাকেন।  

গেলো আগস্ট মাস পর্যন্ত যশোরে ২৫ জন নারী আত্মহত্যা করেছেন। হত্যা ও অপহরণের চেষ্টা করেছে ২৪ নারী। এ ধরনের নির্যাতনের বিরুদ্ধে বা নারী প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ওই সভা থেকে সুশীল সমাজের প্রতিনিধিরা এক গুচ্ছ সুপারিশ করেছেন। তারা নির্যাতন প্রতিরোধসহ বাল্যবিয়ে বন্ধেও কার্যকর পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান।  

শহরের খোলাডাঙ্গায় ব্র্যাক লানিং সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।  

অনুষ্ঠানের প্রধান অতিথি যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম।

ব্র্যাক জেলা সমন্বয়কারী অমরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর যশোরের উপ পরিচালক সকিনা খাতুন, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক জাকির হোসেন।  

ব্র্যাকের সিনিয়র ডিএম আশরাফুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক প্রশান্ত কুমার দে, যশোরের অতিরিক্ত পিপি দেলোয়ার হোসেন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, আইনজীবী সেতারা খাতুন, রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার আজহারুল ইসলাম, ব্র্যাকের সিনিয়র ডিএম আজাদ রহমান ও সেক্টর স্পেশালিস্ট জয়নব খাতুন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
ইউজি/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।