ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

আর লকডাউনের কথা ভাবছে না সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
আর লকডাউনের কথা ভাবছে না সরকার বাংলানিউজ ফাইল ছবি

ঢাকা: করোনার সম্ভাব্য দ্বিতীয় ওয়েভ সামলাতে আগামী সাত থেকে দশ দিনের মধ্যে কর্মপরিকল্পনা তৈরির নির্দেশনা দিলেও আর লকডাউনে যাওয়ার কথা এখনও চিন্তা-ভাবনা করছে না সরকার।

দ্বিতীয় ওয়েভ নিয়ে সরকারপ্রধানের প্রস্তুতির নির্দেশের পর মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণের পর ছয় মাসের মাথায় ২২ সেপ্টেম্বর পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫০০৭ জনে। আর মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ১৭৮ জন। সংক্রমণের কারণে ২৬ মার্চ থেকে ৬৬ দিনের সাধারণ ছুটি (লকডাউন) শেষে ধীরে ধীরে স্বাভাবিকতায় ফিরতে শুরু করে জনজীবন।

টানা ৬৬ দিনের ওই লকডাউনে গণপরিবহন বন্ধ ছাড়াও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়। এখন অবধি বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

বিশ্বের অনেক দেশেই, বিশেষ করে শীত প্রধান দেশে করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমণ হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে শীতের শুরুতে নভেম্বরের শেষ থেকে দ্বিতীয় ওয়েভ আসে কি না সেই প্রস্তুতি রাখতে হবে। দ্বিতীয় ওয়েভ ঠেকাতে ব্যাপক প্রস্তুতি নিতে হবে।

এ নিয়ে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আবার লকডাউনের মতো কোন ঘটনা ঘটছে কি না- প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা ওটা (লকডাউন) এখনও চিন্তা করিনি।

মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, অর্থনীতিকে সচল রেখেই করোনার সম্ভাব্য দ্বিতীয় ওয়েভ সামলানো হবে। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগগুলোকে ৭-১০ দেনর মধ্যে কর্মপরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে।

আরও পড়ুন:
অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa