ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাকরি হারানো পোশাক শ্রমিকদের ৬ দফা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
চাকরি হারানো পোশাক শ্রমিকদের ৬ দফা দাবি

ঢাকা: চাকরি হারানো পোশাক শ্রমিকদের জন্য প্রণোদনাসহ ৬ দফা দাবি জানিয়েছে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলন থেকে চাকরি হারানো শ্রমিকদের জন্য প্রণোদনা ঘোষণা করা, প্রণোদনার অর্থে চাকরিচ্যুত শ্রমিকদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা, গার্মেন্টস শ্রমিকদের অটোমেশন যুগে প্রবেশের জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করা, চাকরির সুরক্ষা,  করোনাকালীন পর্যন্ত স্বাস্থ্য সুরক্ষা এবং প্রণোদনা দিয়ে কারখানা বন্ধ করা মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত সভাপতি সবুজ  সিকদার লিখিত বক্তব্যে বলেন, করোনার ভাইরাসের মহামারিকালে পোশাক শ্রমিকরা একদিকে অন্যায় ছাঁটাইয়ের শিকার হয়েছেন, আবার কারখানা বন্ধ হওয়ায় অনেকেই কাজ হারিয়েছেন। পোশাকশিল্পে প্রায় ৩ লাখ ২৪ হাজার ৬৪৮ জন শ্রমিক কাজ হারিয়ে বেকার হয়েছেন। একইসঙ্গে চাকরি হারানো আশঙ্কায় দিন কাটাচ্ছেন অনেক শ্রমিক।

সংবাদ সম্মেলন থেকে বর্তমানে করোনা ভাইরাসকালীন পরিস্থিতি বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনতিবিলম্বে দাবিগুলো মেনে নেওয়ার আহ্বান জানানো হয়।  

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক রানী খান, সহ-সভাপতি লিয়াকত আল, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি জুয়েলসহ কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।