ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনায় হাট-বাজার ইজারাদারদের ক্ষতিপূরণ দিতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
করোনায় হাট-বাজার ইজারাদারদের ক্ষতিপূরণ দিতে নির্দেশ

ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণের কারণে বন্ধ থাকা হাট-বাজারগুলোর ইজারাদারদের ক্ষতিপূরণ বা ইজারা মূল্য মওকুফ বা ইজারার মেয়াদ বাড়াতে নির্দেশ দিয়েছে সরকার।
 
স্থানীয় সরকার বিভাগ থেকে সম্প্রতি ইজারাদারদের কাছ থেকে পাওয়া আবেদনগুলো নীতিমালা অনুযায়ী বিবেচনা করে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) চিঠি দেওয়া হয়েছে।


 
চিঠিতে দেশের বিভিন্ন অঞ্চলে বাংলা ১৪২৬ সালের ইজারা দেওয়া হাট-বাজারগুলোতে কোভিড-১৯ পরিস্থিতির কারণে বেচাকেনা বন্ধ থাকায় ইজারা মূল্য মওকুফ/সমন্বয়/স্থগিত/ক্ষতিপূরণ/মেয়াদ বৃদ্ধি/আর্থিক সহায়তা সংক্রান্ত প্রাপ্ত আবেদন/বিবেচ্যপত্রের বিষয় সরেজমিনে যাচাই করে ‘সরকারি হাট-বাজারের ব্যবস্থাপনা পদ্ধতি ও তা থেকে প্রাপ্ত আয় বণ্টন সম্পর্কিত নীতিমালা’ অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

খুলনা, রাজবাড়ী, শেরপুর, নাটোর, দিনাজপুর, নওগাঁ, হবিগঞ্জ, ময়মনসিংহ, বরিশাল, যশোর, রংপুর, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, চট্টগ্রাম, মাগুরা, কুমিল্লা, জামালপুরের ডিসিকে এই নির্দেশনা দেওয়া হয়।
 
গত ৮ মার্চ মাসে দেশে প্রথম করোনা ভাইরাস সংক্রমণের পর ২৬ মার্চ থেকে কয়েক দফা বাড়িয়ে ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এই সময়ে বিপণিবিতানগুলোর পাশাপাশি হাট-বাজরগুলোও বন্ধ থাকে। তবে সীমিত পরিসরে হাট-বাজারে বেচাকেনা হয়েছে।
 
করোনার কারণে ক্ষতির মুখে পড়া ইজারাদারেরা ক্ষতি পোষাতে স্থানীয় সরকার বিভাগে আবেদন করে। এরই পরিপ্রেক্ষেতে ক্ষতি পোষাতে উদ্যোগ নেয় সরকার।
 
বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।