ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

রাজশাহীর চরাঞ্চলে জ্বলবে আলোর বাতি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
রাজশাহীর চরাঞ্চলে জ্বলবে আলোর বাতি

রাজশাহী: রাজশাহী বিভাগের চরাঞ্চলে বিদ্যুতের আলো ছড়াতে সৌর বিদ্যুৎ স্থাপন করবে বিদ্যুৎ বিভাগ। এজন্য বিদ্যুৎ বিতরণকারী সংস্থা নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) মাধ্যমে ৬ হাজার ২৪০ গ্রাহকের বাড়িতে সোলার হোম সিস্টেম চালু করা হচ্ছে।

এতে প্রাক্কলিক ব্যয় ধরা হয়েছে ১৩ কোটি ৯৩ লাখ ২০ হাজার ৪৮০ টাকা।

সোমবার (২১ সেপ্টেম্বর) বিকেলে মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে রাজশাহীর অফগ্রিড চরে নেসকোর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রাজশাহী জেলার পবার হরিপুর ইউনিয়নের চর মাঝারদিয়াড়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

রাজশাহীর চর আসাড়িয়াদহ, চর মাজারদিয়া, চর খিদিরপুর এবং চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলির মোট ৩৮ হাজার মানুষের মধ্যে ৬ হাজার ২৪০ গ্রাহক এই বিদ্যুৎ সুবিধা পাবেন। নিজস্ব অর্থায়নে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানির (ইডকল) মাধ্যমে নেসকো এই সোলার দেবে। সোমবার ২৫ বাড়িতে সৌর বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে কাজ শুরু করেছে ইডকল। আগামী ১৫ নভেম্বরের মধ্যে এই চার চরের ৬ হাজার ২৪০ গ্রাহক এই বিদ্যুতের আওতায় আসবে।

এই সোলার সিস্টেমে আছে ৬৫ ওয়াট পিক শক্তি। যা দিয়ে চারটি লাইট জ্বলবে, দুইটি ফ্যান ও একটি টেলিভিশন চলবে। প্রতিটি বাল্ব ৪ ওয়াট করে, ৯ ওয়াট ক্ষমতা সম্পন্ন ২টি ফ্যান ও ১৮ ওয়াটের টিভি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে আমরা এই কাজ করে যাচ্ছি। বিদ্যুৎ যত দ্রুত যাবে তত দেশের উন্নতি হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে গ্রামে, চরের দুর্গম এলাকায় বিদ্যুৎ দেওয়ার চেষ্টা করে যাচ্ছি আমরা। এসব দুর্গম এলাকার মানুষ এখন বিদ্যুতের আলোতে আলোকিত হবে।

এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য আয়েন উদ্দিন, নেসকো’র নির্বাহী পরিচালক (কারিগরি) প্রকৌশলী মো. আব্দুল আজিজ, প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ, তত্বাবধায়ক প্রকৌশলী (ক্রয়) মিজানুর রহমান, প্রকল্প পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, নির্বাহী প্রকৌশলী (পরিকল্পনা ও প্রকল্প) ইয়াসির আরাফাত প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
এসএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa