ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনসহ ১২ দফা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনসহ ১২ দফা দাবি সংবাদ সম্মেলনে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের নেতারা। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন ও মুক্তিযোদ্ধা সংসদের কার্যক্রম চালুসহ ১২ দফা দাবি জানিয়েছে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ।

সোমবার (২১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের যুগ্ম আহ্বায়ক ও মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান বলেন, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুরের ঘোড়াঘাট ও মাদারীপুরসহ দেশের বিভিন্ন স্থানে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও পরিবারের ওপর হামলা করা হয়েছে। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে মুক্তিযোদ্ধাদের নামে মিথ্যা মামলা দিয়ে ও মুক্তিযোদ্ধাদের জমি দখল করে হয়রানি করা হচ্ছে। দ্রুত তদন্ত করে এসব সমস্যা দ্রুত নিষ্পত্তি করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া প্রতিষ্ঠান মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের নিজস্ব সম্পত্তি লুটপাট চলছে। এর ব্যবস্থাপনা পরিচালক ইফতেখারুল ইসলাম খানের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের অভিযোগগুলো তদন্ত করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

‘অবিলম্বে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা করে গেজেট প্রকাশ করতে হবে। কারো বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হলে সুষ্ঠু তদন্তের আগে ভাতা বন্ধ না করা এবং বন্ধ করা ভাতা অবিলম্বে চালু করতে হবে। মুক্তিযুদ্ধের সময় রাজাকার, আলবদর, আলশামস, মুজাহিদ বাহিনী, শান্তি কমিটি ও পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক মনোনীত এমএনএ ও এমপিএর তালিকা জাতির স্বার্থে অবিলম্বে প্রকাশ করতে হবে।

সংবাদ সম্মেলনে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের সদস্য সচিব ওসমান আলী বলেন, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক গঠিত বিভিন্ন কমিটিতে মুক্তিযোদ্ধাদের মনোনয়ন দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ