ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনুমতি না নিয়ে ছবি ব্যবহার, অভিযোগকারীকে হুমকি

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
অনুমতি না নিয়ে ছবি ব্যবহার, অভিযোগকারীকে হুমকি

ঢাকা: অনুমতি না নিয়ে ছবি ব্যবহার করায় ‘ওমেন্স স্টাইল’ নামের একটি ফেসবুক পেজের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন এক গণমাধ্যম কর্মী। অভিযোগ করায় উল্টো তার বিরুদ্ধে সাইবার ক্রাইমে রিপোর্ট করে ‘দেখে নেওয়ার’ হুমকি দেওয়া হয়েছে।

 

অভিযোগকারী নাহিন শফিক মাছরাঙ্গা টেলিভিশনের অ্যাসিস্ট্যান্ট প্রডিউসার ও বাংলাদেশ ব্রডকাস্ট প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) দুপুরে ভুক্তভোগীর মেসেঞ্জারে ওই পেজ থেকে হুমকি দেওয়া হয়।

ভুক্তভোগী নাহিন শফিক বাংলানিউজকে জানান, ‘ওমেন্স স্টাইল’ একটি ভুয়া বিজনেস পেজ। সেখানে অনুমতি ছাড়া আমার দুটি ছবি ব্যবহার করা হয়েছে। এছাড়া 'হুর নুসরাত' নামে আরেকজনের ছবিও ব্যবহার করেছে পেজটি। আমার ছবি সরানোর জন্য অনুরোধ করি। কিন্তু উল্টো পেজ কর্তৃপক্ষ সাইবার ক্রাইমে আমার নামে অভিযোগ করবে বলে হুমকি দেয়।  

বাংলানিউজ থেকে ওই পেজ কর্তৃপক্ষের নাজমুল হুদার সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি জানান, তাদের কার্যক্রম মূলত ফেসবুক পেজ কেন্দ্রিক। তাদের কোথাও কোনো অফিস বা শোরুম নেই। অর্ডার পেলে তারা পণ্য সরবরাহ করেন।

ভুক্তভোগী নাহিন শফিকের অভিযোগ সম্পর্কে তার কাছে বিস্তারিত জানতে চাইলে কোনো সদুত্তর পাওয়া যায়নি। তিনি বলেন, যে ছবিগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো আমি গুগল থেকে নিয়েছি।  

বিষয়টি সম্পর্কে সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাজমুল ইসলামের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বাংলানিউজকে বলেন, “কারো অনুমতি ছাড়া ছবি প্রকাশ করা উচিত না। কারও ছবি ব্যবহার করে অবৈধ সুবিধা নিলে সেটা অপরাধ। সেটা সাইবার আইনের ২৫ ও ২৯ ধারা অনুযায়ী অপরাধ। ”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন,  “৯৯৯- এ ফোন দিয়ে অন্যায়ভাবে আইনের বাইরে গিয়ে হুমকি দিয়ে কাউকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করলে সেটাও অপরাধ। ”

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
এমএমআই/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।