ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সেইন্ট কিটস-ডোমিনিকার সঙ্গে স্থাপন হচ্ছে কূটনৈতিক সম্পর্ক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
সেইন্ট কিটস-ডোমিনিকার সঙ্গে স্থাপন হচ্ছে কূটনৈতিক সম্পর্ক

ঢাকা: বাংলাদেশের সঙ্গে ক্যারিবীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র সেইন্ট কিটস অ্যান্ড নেভিস ও কমনওয়েলথ অব ডোমিনিকার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে এ সংক্রান্ত যৌথ ঘোষণাপত্রের খসড়ায় অনুসমর্থনের প্রস্তাব অুনমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২১ সেপ্টেম্বর) ভার্চ্যুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্ট মন্ত্রীরা সভায় অংশ নেন।
 
বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলে আন্তর্জাতিক যে সংস্থাগুলো আছে সেই সংস্থাগুলোর সহায়তা পাবো। বিভিন্ন নির্বাচন বা অনেক বিষয়ে প্রস্তাবনা আমরা উপস্থাপন করি, সেক্ষেত্রে দ ‘টি দেশ যদি আমাদের সমর্থন দেয় তাহলে ফ্রুটফুল অ্যাডভান্টেজ হিসেবে বিবেচিত হবে।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রস্তাব দু’টি নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।
 
সেইন্ট কিটস অ্যান্ড নেভিসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন সংক্রান্ত যৌথ ঘোষণাপত্রের খসড়া অনুসমর্থনের প্রস্তাব নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অন্তর্গত দু’টি দ্বীপ নিয়ে এটা একটা ছোট রাষ্ট্র। ২৬১ বর্গ কিলোমিটার আয়তনের এই দেশের জনসংখ্যা ৫৫ হাজার। পর্যটন খাত থেকে প্রধান অর্থ আসে। আমাদের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক নেই। যার ফলে আমাদের দেশের কিছু লোক ওখানে থাকে এবং কাজকর্ম করে। তাদের জন্য একটু প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়।
 
দেশটি জাতিসংঘ, কমনওয়েলথ, আন্তর্জাতিক অপরাধ আদালত, ক্যারিবিয়ান কমিউনিটি, অর্গানাইজেশন অব ক্যারিবিয়ান স্টেটসসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদস্য।
 
তিনি বলেন, উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পারিক সহযোগিতার ইস্যুতে তাদের সমর্থনও আমাদের অনেক সময় প্রয়োজন হয়। সেজন্য তাদের সঙ্গে একটা কূটনৈতিক সম্পর্ক করার জন্য প্রস্তাবনা নিয়ে আসা হয়েছে। মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।
 
সেখানে কি আলাদা মিশন হবে- প্রশ্নে তিনি বলেন, সেখানে হবে বা আশপাশে একটা দেশের মিশনকে দায়িত্ব দেবে। তাৎক্ষণিকভাবে মিশন করা একটু ডিফিক্যাল্ট। অনেক দেশেই নেই।
 
কমনওয়েলথ অব ডোমিনিকার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন সংক্রান্ত যৌথ ঘোষণাপত্রের খসড়া অনুসমর্থনের প্রস্তাব নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটাও ক্যারিবীয় দ্বীপপুঞ্জের একটি রাষ্ট্র। ৭৫০ বর্গ কিলোমিটার আয়তনের এই দেশে জনসংখ্যা ৭৫ হাজার। কৃষিনির্ভর এই দেশে উল্লেখযোগ্য হারে বিদেশি বিনিয়োগ হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন উন্নত দেশের সঙ্গে একটা শুল্কমুক্ত জিএসপি পায়। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বাংলাদেশ মিশন দেশটিতে (ডোমিনিকা) সমবর্তী দায়িত্ব পালন করলেও কূটনৈতিক সম্পর্ক না থাকার কারণে সেখানে অবস্থিত প্রবাসী বাংলাদেশির সেবা প্রদানে বাংলাদেশ দূতাবাস অসুবিধার সম্মুখীন হচ্ছে। সেখানে ভালোই একেকটা সংখ্যা সেখানে আছে। তারা সেখানকার উৎপাদন ব্যবস্থা ও ব্যবসা-বাণিজ্যের সঙ্গে জড়িত রয়েছে।
 
মন্ত্রিপরিষদ সচিব জানান, সেখানে আমরা কূটনৈতিক সম্পর্ক যদি স্থাপন করি তাহলে অফিসিয়ালি অনেক কিছু বেনিফিটেড হবো।
 
বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।