ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগামীর নীতি নির্ধারকদের জন্য বিশেষ সাময়িকী ‘হোয়াইটবোর্ড’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
আগামীর নীতি নির্ধারকদের জন্য বিশেষ সাময়িকী ‘হোয়াইটবোর্ড’

ঢাকা: স্বাধীনতার পর ধ্বংস স্তুপ থেকে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন রূপকল্প নিয়ে আসছে বিশেষ সাময়িকী ‘হোয়াইটবোর্ড’।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ সাময়িকী নিয়ে আসছে আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআই।

আগামীর নীতি নির্ধারকদের জন্য উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে বঙ্গবন্ধুর কর্মপন্থাকে নতুনভাবে উপস্থাপন করবে ‘হোয়াইটবোর্ড’।


রোববার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করবেন এর প্রধান সম্পাদক বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।

সিআরআই এই ম্যাগাজিনটিকে ভবিষ্যতের নীতি নির্ধারকদের জন্য 'বাতিঘর' হিসেবে মন্তব্য করেছে।


বিবৃতিতে প্রকাশকরা বলেছেন, বঙ্গবন্ধু যেভাবে তার ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করেছিলেন বাংলাদেশের জন্য, তা সবিস্তারে তুলে ধরা হয়েছে এ ম্যাগাজিনে। আজকের নীতি নির্ধারকরা তা অনুসরণ করে নিজেদের লক্ষ্য ঠিক করে নিতে পারে।

হোয়াইটবোর্ডের প্রথম সংখ্যায় পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় প্রশাসনের ভূমিকা নিয়ে অনেক ‘জনশ্রুতির রহস্য উন্মোচন করবে’ বলে জানিয়েছে সিআরআই।

একই সঙ্গে বঙ্গবন্ধুর যুদ্ধকালীন নেতৃত্ব, তার অগ্নিঝরা ভাষণ, তার নীতি প্রণয়নের নানা সূত্রের কথা থাকবে বিশ্লেষকদের লেখনীতে।

বিবৃতিতে বলা হয়, আজকের তরুণরা নানা উন্নয়ন দেখছে। কিন্তু এ উন্নয়নের সূতিকাগার কোথায় তা তারা জানে না। এ ম্যাগাজিনে তাদের সামনে বাস্তবিক হয়ে উঠবে বঙ্গবন্ধুর উন্নয়ন রূপকল্প।

ম্যাগাজিনের সহ সম্পাদক সৈয়দ মফিজ কামাল বলেন, বর্তমান ও ভবিষ্যতের নীতি নির্ধারকদের জন্য এ ম্যাগাজিন নতুন ধারণা উপস্থাপন করবে।

হোয়াইটবোর্ডের প্রথম সংখ্যার মুখবন্ধ লিখেছেন রাদওয়ান মুজিব সিদ্দিক, অর্থনীতিবিদ রেহমান সোবহান, বিশ্লেষক-সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং একাত্তরে বাংলাদেশের বন্ধু জুলিয়ান ফ্রান্সিস।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এমইউএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।