ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদেশ প্রত্যাগত কর্মীদের সনদায়নের উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
বিদেশ প্রত্যাগত কর্মীদের সনদায়নের উদ্যোগ

ঢাকা: বিদেশ প্রত্যাগত কর্মীদের অভিজ্ঞতা অনুযায়ী প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) কোর্সগুলোতে জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামো লেভেল চালু করা হবে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো আয়োজিত ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান বলেন, জেলা পর্যায় বিদেশ গমনেচ্ছুকর্মীদের যাবতীয় সেবা একই জায়গা থেকে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

ভাষা প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, অধিক পরিমাণে দক্ষ কর্মী বিদেশে পাঠাতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নলালিত সোনার বাংলা বাস্তবায়নে সহজ হবে।

সভায় জনশক্তি কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই।

সরকারও দক্ষতা উন্নয়নকে প্রাধান্য দিয়েছে উল্লেখ করে সচিব মুনিরুছ বলেন, মন্ত্রণালয় থেকে মুজিববর্ষের অঙ্গীকার হিসেবে বিদেশগামী কর্মীদের দক্ষতা উন্নয়নকে বেছে নেওয়া হয়েছে। তিনি বিদেশ প্রত্যাগত কর্মীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ায় ইনস্টিটিউট অব মেরিন টেকনোলোজি (আইএমটি) ও টিটিসির অধ্যক্ষদের এগিয়ে আসার আহ্বান জানান।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মহাপরিচালক মো. শামছুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জনশক্তি কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।  

সভায় আরও উপস্থিত ছিলেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (প্রশিক্ষণ) ড. এম সাখাওয়াত আলীসহ ছয়টি আইএমটি ও ৬৪টি টিটিসির অধ্যক্ষরা।
 
বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।