ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমি বেদখল-পুনর্বাসনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
ভূমি বেদখল-পুনর্বাসনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ ভূমি বেদখল-পুনর্বাসনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

খাগড়াছড়ি: মহালছড়িতে ভূমি বেদখলের চেষ্টা এবং বিভিন্ন এলাকায় সেটলার বাঙালিদের পুনর্বাসন ষড়যন্ত্রের অভিযোগ তুলে খাগড়াছড়িতে বিক্ষোভ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম।

শনিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে খাগড়াছড়ি জেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি শাখার দপ্তর সম্পাদক লিটন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি শাখার সভাপতি সমর চাকমা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ‘প্রশাসনের প্রত্যক্ষ মদদে সেটলার বাঙালিদের ভূমি বেদখলের মাত্রা দিন দিন বাড়ছে। গত ১৬ সেপ্টেম্বর মাইসছড়ি সাউপ্রুকারবারি পাড়ায় মারমাদের ব্যবহৃত শ্মশান ভূমি বেদখলের চেষ্টা চালানো হয়েছে। এছাড়াও খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানের বিভিন্ন জায়গায় প্রতিনিয়ত ভূমি বেদখলের ঘটনা ঘটছে। ’

গণতান্ত্রিক যুব ফোরামের এক প্রেস বিজ্ঞপ্তিতে বক্তারা সাজেক, মারিশ্যা ও লংগদুর ডাক ঘরমোন এলাকায় নতুন পুনর্বাসনের পরিকল্পনার খবরে উদ্বেগ প্রকাশ করেন। তারা বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে লাখ লাখ সেটলার বাঙালিকে পুনর্বাসন করে পাহাড়িদের জায়গা-জমি, ভিটে-মাটি কেড়ে নেওয়া হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এডি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।