ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাজিপুরে যমুনার পানি ফের বিপৎসীমার ওপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
কাজিপুরে যমুনার পানি ফের বিপৎসীমার ওপরে কাজিপুর পয়েন্টে যমুনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনার পানি বেড়ে সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে প্রবাহিত হচ্ছে ১০ সেন্টিমিটার নিচ দিয়ে।

 

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় যমুনার পানি কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৯ মিটার। যা বিপৎসীমার (১৫ দশমিক ২৫ মিটার) ৪ সেন্টিমিটার ওপর দিয়ে অতিক্রম করছে। গত ১২ ঘণ্টায় পানি বেড়েছে ১০ সেন্টিমিটার এবং ৩৬ ঘণ্টায় বেড়েছে ৩৮ সেন্টিমিটার।

অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২৫ মিটার। যা বিপৎসীমার (১৩ দমমিক ৩৫ মিটার) ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ১২ ঘণ্টায় ৮ সেন্টিমিটার ও ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেয়েছে ৪১ সেন্টিমিটার।  

পাউবোর দেওয়া তথ্য মতে চলতি বছরের জুনের প্রথম থেকেই যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। গত ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে।  

এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপৎসীমার নিচে নেমে যায় যমুনার পানি। ৯ জুলাইয়ের পর ফের বাড়তে থাকে এবং ১৩ জুলাই দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে কাজিপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে। টানা ২৫ দিন দীর্ঘস্থায়ী বন্যা হওয়ার পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপৎসীমার নিচে নেমে যায়। এর মধ্যে কয়েক দফায় যমুনার পানি কমতে ও বাড়তে থাকলেও বিপৎসীমা অতিক্রম করেনি। ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় কাজিপুর পয়েন্টে আবারও বিপৎসীমা অতিক্রম করেছে যমুনার পানি।  

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিরাজগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, টানা বর্ষণের কারণে যমুনায় পানি বাড়ছে। আরও ২৪ ঘণ্টা পানি বাড়া অব্যাহত থাকার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এরপর থেকে পানি কমতে পারে। তবে খুব দ্রুত পানি বাড়তে থাকলেও এ নিয়ে আতঙ্কে কিছু নেই।  

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।