ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোভিড নিয়ে ধারাবাহিক ওয়েবিনার করবে লাইটহাউজ বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
কোভিড নিয়ে ধারাবাহিক ওয়েবিনার করবে লাইটহাউজ বাংলাদেশ

ঢাকা: দেশের অর্থনীতিতে গতি ফিরিয়ে আনতে অর্থ ও শিল্পখাতের নেতৃস্থানীয় ব্যক্তি এবং বিশেষজ্ঞদের অংশগ্রহণে ‘কোভিড-১৯ অ্যান্ড সাস্টেইনেবল ডিজিটাল টেকনোলজি ট্রান্সফরমেশন’ শীর্ষক ধারাবাহিক ওয়েবিনারের আয়োজন করতে যাচ্ছে লাইটহাউজ বাংলাদেশ।  

ধারাবাহিক এই লিডস্পিক ওয়েবিনার আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করছে গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্স এবং মাস্টারকার্ড।

  ছয় পর্বের এই সাপ্তাহিক লিডস্পিক ওয়েবইনারটিতে ডিজিটাল অস্তিত্বের ভিত্তিতে দেশের অর্থ ও ব্যবসাখাতের পরবর্তী রূপান্তর ও পুনরুজ্জীবনের বিষয়ে আলোকপাত করা হবে।
   
করোনা মহামারির এই সময়ে ব্যবসায়িক কার্যক্রমের উন্নতিকল্পে বহুমাত্রিক প্রযুক্তির ব্যবহার নতুন মাত্রা পেয়েছে। এক্ষেত্রে ডিজিটাল রূপান্তরটি অনেকটা বৈপ্লবিকভাবেই সাধিত হয়েছে বলা যায়। বস্তুত: মহামারির এই কঠিন সময়ে টিকে থাকার পাশাপাশি সাফল্যের পথে এগিয়ে যাওয়ার জন্য মানবজীবনের প্রতিটি ক্ষেত্র ডিজিটাল প্রযুক্তিতে ভীষণভাবে প্রভাবিত হয়েছে। এটি ব্যবসাক্ষেত্রে সৃষ্টিশীলতা ও নতুন নতুন উদ্ভাবনের প্রতিটি অগ্রগতিতে সর্বোচ্চ স্তরের ডিজিটাল পারদর্শিতা অর্জন করতে সক্ষম হয়েছে। পাশাপাশি এটি জ্ঞান ও পেশাদারিত্বের ক্ষেত্রেও উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে।
 
এছাড়া আর্থিক ক্ষেত্রের পাশাপাশি সাপ্লাই চেইন সমীকরণে পরিচালনগত বিশাল রূপান্তরের সঙ্গে প্রয়োজনীয় পরিবর্তনের সামঞ্জস্যবিধান করে সার্বিক কর্মকৌশলে পরিবর্তন সাধন করেছে। চলমান মহামারি নিয়ে ডিজিটাল প্রযুক্তির দ্রুত ও কার্যকর অভিযোজনে সহায়তা করেছে। আমরা কীভাবে কেনাকাটা করবো, কীভাবে আর্থিক লেনদেন করবো বা অর্থ দেওয়ার মাধ্যম কী হবে- অনেক ক্ষেতে তা নির্ধারণও করে দিয়েছে।  

এখন বাস্তবতায় অ্যান্ড-টু-অ্যান্ড কানেক্টিভিটি মাইন্ডসেট এবং গ্রাহক কেন্দ্রীক অভিযোজনের মাধমে ব্যবসাকে টিকিয়ে রাখার পাশাপাশি এর অধিক সম্প্রসারণও সম্ভব। এক্ষেতে গ্রাহককে অধিক গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় প্রযুক্তিগত পরিবর্তন সাধন জরুরি, যেখানে সহজেই সব ধরনের তথ্য ও সেবা প্রাপ্তির সঙ্গে সঙ্গে নতুন নতুন উদ্ভাবন, অধিক সমন্বয়, টেকসই প্রবৃদ্ধি ও ডেটার নিরাপত্তা নিশ্চিত হবে।

দেশের কঠিন এই সময়ে এ ওয়েবিনার আয়োজনের মাধ্যমে শীর্ষস্থানীয় ব্যবসায়িক নেতা এবং বিশেষজ্ঞদের জন্য আলোচনার একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিচ্ছে লাইটহাউজ বাংলাদেশ। এই আলোচনার মাধমে নতুন নতুন চালেঞ্জ কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আশা করা যায়।  

পর্ব সমূহ:
১৯ সেপ্টেম্বর         : ফিনটেক ও এমএফএস
২৬ সেপ্টেম্বর        : ডিজিটাল কমার্স
৩ অক্টোবর        : রিটেইল অ্যান্ড সাপ্লাই চেইন 
১০ অক্টোবর        : ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স 
১৭ অক্টোবর        : স্বাস্থ্য ও শিক্ষা
২৪ অক্টোবর        : আইসিটি ও ডেটা নিরাপত্তা

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad