ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুলসুমকে সৌদি পাঠানো রিক্রুটিং এজেন্সি সিলগালা, মালিকসহ আটক ২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
কুলসুমকে সৌদি পাঠানো রিক্রুটিং এজেন্সি সিলগালা, মালিকসহ আটক ২ রিক্রুটিং এজেন্সি এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের কার্যালয় সিলগালা

ঢাকা: চাকরির জন্য সৌদি আরবে গিয়ে নির্মম নির্যাতনের শিকার হয়ে নিহত কিশোরী উম্মে কুলসুমকে (১৪) পাঠানো রিক্রুটিং এজেন্সি এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের কার্যালয় সিলগালা করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত। এসময় রিক্রুটিং এজেন্সির মালিক মকবুল হোসেন মানিক ও তার সহযোগী মো. পারভেজকে আটক করা হয়।

র‌্যাব জানায়, স্থানীয় দালালের সহায়তায় ১৪ বছরের কুলসুমকে ২৬ বছর দেখিয়ে বিদেশে পাঠায় মকবুলের এম এইচ ট্রেড ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে রাজধানীর ফকিরাপুলে এম এইচ ট্রেড ইন্টারন্যাশনাল নামে ওই রিক্রুটিং এজেন্সির কার্যালয়ে অভিযান চালানো হয়।

পলাশ কুমার বসু বলেন, আটকরা কুলসুম পাচারের সঙ্গে জড়িত। বাংলাদেশে মানবপাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ এবং বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ রয়েছে। এসব আইনে অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। কিন্তু কিছু কিছু রিক্রটিং এজেন্সি আইন ভঙ্গ করে প্রতারণার আশ্রয় নিয়ে বিদেশে নারী ও পুরুষকর্মী পাঠাচ্ছে। ফলে একদিকে বিদেশে বাংলাদেশের শ্রম বাজার ও ভাবমূর্তি নষ্ট হচ্ছে। অন্যদিকে আমাদের দেশের দরিদ্র, অসহায় বেকার নারী-পুরুষ ভাগ্য পরিবর্তনের আশায় সর্বস্ব বিক্রি করে বিদেশ গিয়ে অবর্ণনীয় দুর্ভোগের শিক্ষার হচ্ছে। এজন্য রিক্রুটিং এজেন্সিগুলো অসাধু তৎপরতার জন্য দায়ী।

তিনি বলেন, গত ১১ সেপ্টেম্বর উম্মে কুলসুমের মরদেহ সৌদি আরব থেকে বাংলাদেশে আসে। সে ২০১৯ সালের এপ্রিলে এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে সৌদি আরব যায়। সৌদি আরবে কাজে পাঠানোর নূন্যতম বয়স ২৫ হলেও কুলসুমের বয়স ছিল ১৫ বছরের নিচে। কিন্তু স্থানীয় দালাল ও এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিক মকবুলের প্ররোচণায় তার বয়স ২৬ বছর দেখিয়ে কুলসুমের পাসপোর্ট তৈরি করা হয়। সৌদি আরবে গিয়ে নারীকর্মী শারীরিক, মানসিক নির্যাতন ও শ্রম শোষণের শিকার হওয়ায় সম্ভাবনা রয়েছে জানা সত্ত্বেও এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিক এ বিষয়ে কুলসুমকে সতর্ক না করে প্রতারণার আশ্রয় নিয়ে তাকে সৌদি আরবে পাচার করে।

পলাশ কুমার বসু বলেন, কুলসুম নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে ভর্তি অবস্থায় মৃত্যুবরণ করে। কুলসুম হাসপাতালে ভর্তি হলে তার পরিবার মেয়ের সঙ্গে যোগাযোগ করতে না পেরে স্থানীয় দালালের সঙ্গে যোগাযোগ করলে রিক্রুটিং এজেন্সি এম এইচ ট্রেড ইন্টারন্যাশনাল তাদের প্রতি কোনো সহানুভূতি দেখায়নি।
..অভিযানের বিষয়ে তিনি বলেন, ফকিরাপুলের অফিসে অভিযান চালিয়ে আমরা ১০/১২ জন ভুক্তভোগীর অভিযোগপত্র পাই। এছাড়া এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিকের বিরুদ্ধে ফতুল্লা থানায় মামলা রয়েছে। বর্তমানে সে মামলা সিআইডিতে তদন্তাধীন।

যেসব রিক্রুটিং এজেন্সি আইনের ব্যত্যয় করে মানবপাচারের সঙ্গে জড়িত তাদের সবার বিরুদ্ধে ক্রমান্বয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

চাকরির আশায় সৌদি আরবে গিয়ে নির্মম নির্যাতনের শিকার হয়ে মারা যায় ব্রাহ্মণবাড়িয়ার কিশোরী উম্মে কুলসুম (১৪)। গত ৯ আগস্ট সৌদি আরবের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরপর গত ১১ সেপ্টেম্বর রাতে কুলসুমের মরদেহ দেশে আনা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার নূরপুর গ্রামের শহিদুল ইসলামের মেয়ে কিশোরী উম্মে কুলসুমকে স্থানীয় দালাল রাজ্জাক মিয়ার মাধ্যমে ৩০ হাজার টাকা খরচ করে ১৭ মাস আগে মেসার্স এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে গৃহকর্মীর কাজে সৌদি আরব পাঠানো হয়।

সেখানে গৃহকর্মী হিসেবে যোগদানের পর থেকেই কুলসুমের ওপর শারীরিক ও যৌন নির্যাতন শুরু করে মালিকপক্ষ। নির্যাতনের কারণে মেয়েকে ফিরিয়ে আনার জন্য রিক্রুটিং এজেন্সির সঙ্গে একাধিকবার যোগাযোগ করার পরও তাদের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

গত চার মাস আগে সৌদি আরবে গৃহকর্তা ও তার ছেলে মিলে কুলসুমের দুই হাঁটু, কোমর ও পা ভেঙে দেয়। এর কিছুদিন পর একটি চোখ নষ্ট করে সড়কে ফেলে দেয়। পরে সৌদি আরবের পুলিশ তাকে উদ্ধার করে সেখানকার কিং ফয়সাল হাসপাতালে ভর্তি করে। পরে গত ৯ আগস্ট সেখানকার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় কুলসুমের।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
পিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।