ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্ভোগ কাটছে না কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
দুর্ভোগ কাটছে না কাঁঠালবাড়ী-শিমুলিয়া  নৌরুটে ছবি: বাংলানিউজ

মাদারীপুর: নাব্যতা সংকটের কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে বন্ধ রয়েছে ফেরি চলাচল। এ নৌরুটের বিকল্প চ্যানেল দিয়েও কোনো ফেরি চলাচল করছে না।

বেশ কিছুদিন ধরেই ফেরি চলাচলের এই অচলাবস্থার কারণে স্থবির হয়ে পড়েছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট। কোনো ভাবেই যেন দুর্ভোগ কাটছে এ নৌরুটের পরিবহন চালকসহ যাত্রীদের।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধ রয়েছে সব ফেরি চলাচল।  

নাব্যতা সংকটের কারণে বুধবার (১৬ সেপ্টেম্বর) বিকল্প একটি চ্যানেল দিয়ে শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ী আসতে একটি ফেরির দীর্ঘ আট ঘণ্টা সময় লেগেছিল। এ কারণে এ বিকল্প চ্যানেল দিয়েও ফেরি চলাচল বন্ধ রয়েছে।  

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে সব ফেরি চলাচল বন্ধ রয়েছে। কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের মূল চ্যানেলে নাব্যতা সংকট থাকায় কোনো ফেরিই চলাচল করতে পারছে না। এর আগে গত ১১ সেপ্টেম্বর বিকেল থেকে নৌরুটে কে-টাইপ ও মিডিয়ামসহ পাঁচটি ফেরি চলাচল শুরু করলেও দুই-তিনদিন পরই নতুন করে নাব্যতা সংকটের কারণে তা বন্ধ হয়ে যায়।

ঘাট সূত্রে জানা গেছে, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথের চ্যানেলের এক প্রান্তের চর নদীতে ভেঙে গেলে চ্যানেল বেশ সরু হয়ে যায়। চ্যানেলের প্রবেশ পথে নাব্যতা সংকট থাকায় ফেরি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়াও বিকল্প চ্যানেলের দূরত্ব বেশি হওয়ায় ফেরি চলাচলে দীর্ঘ সময় ব্যয় হয়। এ জন্য বিকল্প চ্যানেলেও ফেরি চলাচল বন্ধ রয়েছে।

ফেরি চলাচল বন্ধ থাকায় নৌরুটে চলাচলরত পণ্যবাহী পরিবহন, দূরপাল্লার পরিবহনসহ অন্যান্য পরিবহনের যাত্রীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে। অনেক পরিবহন বিকল্প রুট হিসেবে দৌলতদিয়া-পাটুরিয়া ব্যবহার করছে।  

ঘাটে আটকে থাকা ট্রাকচালক ও শ্রমিকরা জানান, প্রতি বছর এই সময়টায় এ নৌরুটে নাব্যতা সংকট তৈরি হয়। বন্ধ থাকে ফেরি চলাচল। ফলে ঘাটে দিনের পর দিন আটকে থেকে দুর্ভোগে পোহাতে হয়।

লঞ্চে পার হয়ে আসা বরিশালগামী এক যাত্রী বাংলানিউজকে বলেন, পরিবার নিয়ে বাড়ি যেতে হচ্ছে। ফেরি বন্ধ থাকায় ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে পারছি না। শিমুলিয়া পাড়ে গাড়ি রেখে লঞ্চে পার হতে হয়েছে। ফেরি বন্ধ থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ফেরি ঘাটের টার্মিনাল সুপারিনটেন্ডেন্ট মো.ফারুক হোসেন বাংলানিউজকে বলেন, মূল চ্যানেলের প্রবেশ পথে নাব্যতা সংকট আর বিকল্প চ্যানেলে আট ঘণ্টার মতো সময় লাগে। এ কারণে বৃহস্পতিবার সকাল থেকে কোনো ফেরি চলাচল করেনি। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে ফেরি চলাচল।  

বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা (শিমুলিয়া ঘাট) মোহাম্মদ আলী বাংলানিউজকে বলেন, চ্যানেলের প্রবেশ পথেই নাব্যতা সংকট। ফলে ফেরি চলাচল বন্ধ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।