ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

ভূমিকম্প সহনীয় অবকাঠামো উন্নয়ন সহযোগিতায় আগ্রহী জাইকা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
ভূমিকম্প সহনীয় অবকাঠামো উন্নয়ন সহযোগিতায় আগ্রহী জাইকা

ঢাকা: জাপান ইন্টান্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ঢাকা, চট্টগ্রাম ও অন্যান্য বিভাগীয় শহরে ভূমিকম্প সহনীয়, পরিবেশবান্ধব ও টেকসই অবকাঠামো উন্নয়নে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

তিনি বলেন, বাংলাদেশ জাপানের পরীক্ষিত বন্ধু।

বাংলাদেশের উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে জাইকা অতীতে এদেশের মানুষের পাশে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকার প্রধান হায়াকাওয়া ইউহো এ আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান প্রতিমন্ত্রী। এ সময় জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার পক্ষ থেকে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে সব প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা এ দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ভবিষ্যতেও সংস্থাটির এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। একই সঙ্গে দেশের উন্নয়নে বিশেষ করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে জাইকার আর্থিক ও কারিগরি সহযোগিতা দেওয়ার জন্য সংস্থাটিকে ধন্যবাদ জানান তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার অক্লান্ত পরিশ্রমের ফলে বাংলাদেশ আজ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর এ সাফল্যের পেছনে কতিপয় নিবেদিত প্রাণ মানুষের অক্লান্ত শ্রম ও আন্তরিক সহযোগিতা ভূমিকা রেখেছে। এক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতাও সাফল্যকে ত্বরান্বিত করেছে। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাও এ সাফল্যের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa