ঢাকা, বুধবার, ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

জাতীয়

ভাষা সৈনিক অ্যাডভোকেট আশরাফ হোসেন আর নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
ভাষা সৈনিক অ্যাডভোকেট আশরাফ হোসেন আর নেই

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জে পাখিমারা সরকারবাড়ীর মুক্তিযোদ্ধা, শিক্ষানুরাগী ও সাবেক পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের সদস্য বিশিষ্ট আইনজীবী ভাষা সৈনিক আশরাফ হোসেন (৮৩) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টা ১৫ মিনিটে সিরাজগঞ্জের এনায়েতপুর খাজা ইউনুস আলী ম্যাডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

তিনি দীর্ঘদিন ধরে ক্যানসার রোগে আক্রান্ত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার ছেলে এবং একটি কন্যা সন্তান রেখে গেছেন।

অ্যাডভোকেট আশরাফ হোসেন জেলার বকশীগঞ্জ উপজেলার পাখিমারা গ্রামের সরকারবাড়ীর এক সম্ভান্ত মুসলিম পরিবারে ১৯৩৭ সালের ২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম মকবুল হোসেন সরকার। মাতা মরহুম মোছা. আলীমুন্নেছা। আশরাফ হোসেন চারভাই ও চারবোনের মধ্যে তিনি সবার বড় ছিলেন।

আশরাফ হোসেন ১৯৫৮ সালে জামালপুর জিলা স্কুল থেকে এসএসসি পাস করে জামালপুর আশেক মাহমুদ কলেজে ভর্তি হন। ১৯৬০ সালে আইএ এবং ১৯৬২ সালে বিএ পাস করে ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন শাস্ত্রের এলএলবি ডিগ্রি লাভ করেন। এলএলবি পাস করে ময়মনসিংহ বারে যোগ দিয়ে আইন পেশা শুরু করেন।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১ (বর্তমানে জামালপুর-১) থেকে নির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য (এমপিএ) নির্বাচিত হন। পরবর্তীতে গণপরিষদ সদস্য। বাংলাদেশের সংবিধান অনুমোদনকারীদের অন্যতম। জামালপুর জেলা হিসেবে ঘোষিত হওয়ার পর প্রথম পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে দ্বায়িত্ব পালন করেন। এছাড়াও ১৯৬৮-১৯৭৯ সাল পর্যন্ত তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের জামালপুর মহকুমার সাবেক সহ-সভাপতি এবং ১৯৬৮-১৯৭৯ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ দেওয়ানগঞ্জ উপজেলার সাবেক সভাপতির দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa