ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

জাতীয়

আগস্টে ৪৪৪ দুর্ঘটনায় নিহত ৫৫৩

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
আগস্টে ৪৪৪ দুর্ঘটনায় নিহত ৫৫৩

ঢাকা: আগস্ট মাসে দেশের সড়ক, রেল ও নৌপথে ৪৪৪ দুর্ঘটনায় ৫৫৩ জন নিহত এবং ৬৬৯ জন আহত হয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার (১৬ সেপ্টেম্বর) যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ এবং প্রতিবেদনে বলা হয়, দেশের সড়ক-মহাসড়কে ৩৮৮টি দুর্ঘটনায় ৪৫৯জন নিহত ও ৬১৮জন আহত হয়েছেন। একই সময় রেলপথে ১৫টি দুর্ঘটনায় ১৪জন নিহত ও তিনজন আহত হয়েছেন। নৌপথে ৪১টি দুর্ঘটনায় ৮০জন নিহত ও ৫২জন আহত এবং ৩১ জন নিখোঁজের সংবাদ পাওয়া গেছে।  

দেশের জাতীয় ও আঞ্চলিক দৈনিক, অনলাইন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলেও সংগঠনটির পক্ষ থেকে বলা হয়।

আগস্টে সড়কে দুর্ঘটনায় আহতদের মধ্যে ১৯৮জন চালক, ১২৫জন পথচারী, ৮০জন নারী, ৪৪জন শিশু, ৩৮জন শিক্ষার্থী, ২২জন পরিবহন শ্রমিক, নয়জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে ছয়জন পুলিশ, একজন বিমানবাহিনী, একজন সিআইডি ও একজন সেনাবাহিনীর সদস্য, নয়জন শিক্ষক, আটজন রাজনৈতিক দলের নেতাকর্মী, তিনজন চিকিৎসক, একজন সাংবাদিক এবং একজন প্রকৌশলীর পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

এছাড়া নিহতদের মধ্যে ১৬৭জন চালক, ১১০জন পথচারী, ৬৩জন নারী, ৩৪জন শিশু, ৩২জন ছাত্র-ছাত্রী, ১৭জন পরিবহনশ্রমিক, ছয়জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ছয়জন শিক্ষক, তিনজন চিকিৎসক, পাঁচজন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ( তিনজন পুলিশ, একজন বিমানবাহিনী, একজন সিআইডি), একজন প্রকৌশলী ও একজন সাংবাদিক।

সংগঠিত দুর্ঘটনায় ২৮ দশমিক ৯৮ শতাংশ মোটরসাইকেল, ২১ দশমিক ৬১ শতাংশ ট্রাক ও কাভার্ডভ্যান, ১৬ দশমিক ১২ শতাংশ বাস, ৮ দশমিক ৭৪ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৯ দশমিক ৭৭ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৭ দশমিক ৭১ শতাংশ নছিমন-করিমন, ৭ দশমিক শূন্য ৩ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa