ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

ঢাকা: রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে রেল ভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে ভারতীয় অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে যেসব প্রকল্প চলমান আছে সেগুলোর বিষয়ে আলোচনা করা হয়। বিশেষ করে ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ এবং টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন। এছাড়া নির্মাণ করা হচ্ছে চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত নতুন লাইন, সেখানে ভারতের অংশের ১৫০ মিটার নির্মাণ করলে বাংলাদেশের সঙ্গে ভারতের যোগাযোগ চালু করা সম্ভব হবে। এটি যাতে আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা যায় সে বিষয়ে রেলমন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে অনুরোধ জানান।

এছাড়া পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হলে শিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালানো যাবে, সে বিষয়েও আলোচনা করেন রেলমন্ত্রী। এ সময় দু’দেশের চলমান কার্গো ও পণ্যবাহী ট্রেন বিষয়ে আলোচনা হয় এবং এটি দু’দেশের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে একটি বড় সাফল্য বলে আলোচনা হয়।

ভারতের উপহার দেওয়া দশটি ইঞ্জিন সম্পর্কে আলোচনা হয় এবং ইঞ্জিনগুলোর সক্ষমতা অনেক ভালো সে সম্পর্কে রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতীয় হাইকমিশনকে জানানো হয়। আলোচনাকালে সিরাজগঞ্জে কন্টেইনার ডিপো নির্মাণবিষয়ক এবং পার্বতীপুরে ভারতীয় অর্থায়নে একটি কোচ কারখানা নির্মাণ বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে ভবিষ্যতে দেশের রেল যোগাযোগ ক্ষেত্রে উভয় দেশের সম্পর্ক আরও বাড়বে বলে আশা প্রকাশ করা হয়। সাক্ষাতের সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২০
টিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।