ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

অচিরেই রাবিতে নারী শিক্ষার্থী ৫০ শতাংশ ছাড়াবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
অচিরেই রাবিতে নারী শিক্ষার্থী ৫০ শতাংশ ছাড়াবে

ঢাকা: বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৩৭ শতাংশ নারী শিক্ষার্থী। প্রকল্প বাস্তবায়নের আগেই ৪০ শতাংশ হবে।

তবে প্রকল্প বাস্তবায়নের পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থী ৫০ শতাংশ পার হবে বলে আশা প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটির সময় ও ব্যয় বাড়ানো হয়েছে। এটিসহ মোট চারটি প্রকল্প একনেক সভায় উপস্থাপন করা হয়। ভার্চ্যুয়াল প্রক্রিয়ায় গণভবন থেকে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।  

চারটি প্রকল্পের মোট ব্যয় ৫৩৪ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৪৪০ কোটি ৯৪ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ ৯৩ কোটি ৪০ লাখ টাকা।

একনেক সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয়ে তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান একথা বলেন। ১৪৭ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে।  

প্রকল্প প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থী বাড়ছে, এটা আমাদের বড় অর্জন। বিশ্ববিদ্যালয়গুলো নারীদের জন্য আবাসন একটা বড় সমস্যা। প্রকল্পটি বাস্তবায়নের পরে আবাসন সমস্যা থাকবে না। তখন এমনিতেই নারী শিক্ষার্থী বাড়বে।

সঠিক সময়ে কাজ বাস্তবায়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, করোনার সময়েও সময়ের মর্যাদা দিয়েছি। ঠিক সময়ে প্রতিটি একনেক সভা করেছি। আমাদের সরকার প্রধান প্রতিটা একনেক সভায় ঠিক সময়ে উপস্থিত থেকেছেন।

মন্ত্রী বলেন, দেশজ সব ধরনের উদ্ভিদ ও প্রাণীজ সংরক্ষণ করা হবে। শামুক ও দেশীয় মাছ সংরক্ষণ করবো। অভয়াশ্রম নিয়ে আমাদের অতীত ইতিহাস সুখকর নয়। তারপরও আমরা মাছ সংরক্ষণে নানা পদক্ষেপ নেবো।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।