ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নেদারল্যান্ডসে জাতীয় শোক দিবস পালন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
নেদারল্যান্ডসে জাতীয় শোক দিবস পালন নেদারল্যান্ডসে জাতীয় শোক দিবস পালন

ঢাকা: জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে এক আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, হল্যান্ড আওয়ামীলীগের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

শনিবার ( ১৫ আগস্ট) নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস জানায়, জাতীয়  শোক দিবসের অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার প্রয়াত পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। তাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ১৯৪০ দশক হতে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, রাজনৈতিক দর্শন ও তদানীন্তন উপমহাদেশীয় তথা আন্তর্জাতিক প্রেক্ষাপটে বাঙালির জাতীয়বাদ চেতনা পরিস্ফুটনে বঙ্গবন্ধুর অসামান্য ভূমিকা ও দূরদর্শিতার ওপর আলোচনা করেন তিনি।

হল্যান্ড আওয়ামী লীগের নেতা মুরাদ খান ও আলাউদ্দিন মোল্লা তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের নানাদিক গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তারা ১৫ আগস্টের জঘন্য হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে একে বাংলাদেশের ইতিহাসের এক অন্ধকার অধ্যায় হিসেবে অভিহিত করেন।

বক্তাদের বক্তব্য শেষে কবিতা আবৃত্তি ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে কিছু অংশ পাঠ করে উপস্থিত সকলকে শোনানো হয়। অনুষ্ঠানের শেষে, ‘বঙ্গবন্ধু বিশ্ববন্ধু‌’ শিরোনামে একটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।